বইমেলায় বাসন্তী সাজে বইপ্রেমীরা

705

পহেলা ফাল্গুন। বসন্তের প্রথম দিনে বইপ্রেমীরা এসেছিল বাসন্তী সাজে। তরুনীরা বাসন্তী রঙের শাড়ি পড়ে এসেছিল প্রাণের এই মেলায়। বাবা-মায়ের হাত ধরে বাচ্চারাও এসেছিলো বসন্তের আগমনী দিনে। অমর একুশে বইমেলা প্রাঙ্গণ ফাগুনময় করে তুলেছিল বইপ্রেমীরা। বাসন্তী সাজে আসা সর্বস্তরের মানুষের পদভারে মুখরিত হয়েছে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ।

পহেলা ফাল্গুন নিয়ে এখন-এর বিশেষ ভিডিও দেখুন

 

এ দিনে শুধু বেড়ানোয় নয়, বিভিন্ন স্টল ঘুরে ঘুরে পছন্দের বইও কিনছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ফলে আজ প্রকাশকদের মুখে ফুটে উঠেছে হাসি। বিভিন্ন স্টলে বই বিক্রিতে ব্যস্ত রয়েছেন বিক্রয় কর্মীরা।

মেলায় স্বামী সন্তানসহ ঘুরতে এসেছেন শিক্ষিকা মায়া বড়ুয়া। এখন-কে বলেন, প্রতিদিন আসার ইচ্ছা থাকলেও আসতে পারি না। কিন্তু আজকের দিনে আমরা সবাই এসেছি। কারণ, বাচ্চাকেও বাঙ্গালী সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে হবে।

কলেজ শিক্ষার্থী সামিয়া এসেছিলেন বন্ধুদের সাথে। তিনি বলেন, বন্ধুদের সাথে অন্য কোথাও না যেয়ে বইমেলায় এসে মনে হচ্ছে না আসলে মিস করতাম। বেশ উপভোগ করছি আজকের দিন। আর বইমেলায় এসে আনন্দ যেন পূর্ণতা পেলো।

আজকে মেলায় আসা বইয়ের মধ্যে রয়েছে কবিতার বই ৫৭টি, উপন্যাসের বই ২৭টি, গল্পের বই ১৬টি, প্রবন্ধ ৫টি, গবেষণা ৩টি, শিশুসাহিত্য ৩টি, জীবনী ৬টি, ভ্রমণ ২টি, ইতিহাস ৩টি, রাজনীতি ৩টি, স্বাস্থ্য ১টি, অনুবাদ ৩টি,মুক্তিযুদ্ধ ৩টি, বিজ্ঞান ৪টি, সায়েন্স ফিকশন ১টি ও অন্যান্য ১৭টি বই।