নাজিমের ’একটি গল্পের গল্প’

1223

`ছোট বেলায় মা যখন খুব রাগ করতেন, দাদি সান্তনা দিতেন তখন। আমাকে বলতেন, ‘সব মা-ই চান তার সন্তান কিছু করুক। ক্লাসে প্রথম হউক।
দাদির এ কথা আজ খুব মনে পরছে। আসলেই তো তাই। চলার পথে বাবা-মা আমার কোন সু-খবর পাননি। পেয়েছেন, কোন বাড়ির ছাগল রাতে জবাই করে খেয়েছি। কোন গাছের ডাব। ইত্যাদি ইত্যাদি। আর সকালে বাড়ি থেকে জরিমানা দিয়ে প্রায়শ্চিত্ত করতে হতো তাদের! আজ দাদি থাকলে তাকে ফোন দিতাম। খুব মজা করে বলতাম দামি আমি একটি বই লিখেছি। গল্পের বই।একুশে বই মেলাতে এসে কিনবা। আজ দাদি নেই!’

26992770_10215005633631338_4334626947688685249_n
জামশেদ নাজিম

এভাবেই নিজের লেখা নতুন বইয়ের জানান দিয়েছেন সাংবাদিক ও লেখক জামশেদ নাজিম। দীর্ঘদিন ধরে পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি চালিয়ে এলেও এটিই তার প্রথম গ্রন্থ।

নিজের বইয়ের বিষয়ে নাজিম বলেন, ‘আমার গল্পের প্রজাপতি যদি আসলেই কোন প্রেমিকা হতো, আর আমি যদি হতাম রঘু নামধারী কোন প্রেমিক! উপন্যাসটির কপি হাতে পেয়েই ফোন দিতাম তাকে। তারপর দৌড়ে যেতাম। বুকে টেনে নিয়ে কপালে আলতো করে চুমু খেয়ে বলতাম তোমাকে নিয়ে বই লিখেছি। গল্পের আদলে! যাই হোক! আমার রঘু আছে। আছে প্রজাপতিও। অদৃশ্য রঘু- প্রজাপতির ভাবনাগুলো মলাটবন্দী করতে ফেসবুক বেশ অনুপ্রেরণা দিয়েছে।’

নাজিম তাই এ বই প্রকাশে সবচেয়ে বেশি উৎসাহ পেয়েছেন লেখক ইমতিয়াজ আহমেদের কাছ থেকে। এজন্য তিনি ইমতিয়াজের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন। এবারের একুশে বইমেলায় দাঁড়িকমা প্রকাশনীর ৬৬৬ নম্বর স্টলে এ বইটি পাওয়া যাবে। চট্টগ্রামে পাওয়া যাবে- দাঁড়িকমা প্রকাশনী, সুলতান মার্কেট (২য় তলা), নয়ারহাট, বঙ্গবন্ধু এভিনিউ, চট্টগ্রাম। তবে ঘরে বসে দেশের যেকোনো প্রান্ত থেকে যে কেউ বইটি সংগ্রহ করতে পারেন। সেজন্য ০১৮৪০-৬৭৫৪২৭ নাম্বারে যোগাযোগ করতে পারেন অথবা ইমেইল করুন- darikomaprokasoni@gmail.com ঠিকানায়।