পেটে গুলি ঢুকে পিঠ দিয়ে বেরিয়ে যায়: রিজভী

জীবনের গল্প: ১ম পর্ব

8830

রুহুল কবির রিজভী আহমেদ। বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব। রাজশাহী সরকারি কলেজে পড়াশোনাকালীন ছাত্র রাজনীতিতে তার হাতেখড়ি। প্রথমে বাম মতাদর্শের ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত থাকলেও পরবর্তীতে ছাত্রদল যখন গঠিত হয়, তখন থেকেই ছাত্রদলের রাজনীতির সঙ্গে যুক্ত হন।

রাজশাহী কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক থেকে শুরু করে পরবর্তীতে ছাত্রদলের সর্বোচ্চ পদ কেন্দ্রীয় সভাপতির দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদে বিপুল ভোট পেয়ে ভিপি নির্বাচিত হয়েছেন। ছাত্রদলের কেন্দ্রীয় কয়েকটি গুরুত্বপূর্ণ পদেও দায়িত্ব পালন করেছেন তিনি।

স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গুলিবিদ্ধ হন রুহুল কবির রিজভী আহমেদ। সরকারের নির্দেশে ছুঁড়ে মারা গুলি তার পেটের ভেতরে ঢুকে মেরুদণ্ডের হাড় ভেদ করে বেরিয়ে যায়। মুমূর্ষ অবস্থায় তাকে উদ্ধার করে সহপাঠিরা হাসপাতালে নিয়ে যান। তার সঙ্গে থাকা ছাত্রনেতা শাহজাহান সিরাজ সে সময়ে গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। সবাই ধারণা করেছিলো, গুলিবিদ্ধ রিজভীকেও বাঁচানো সম্ভব না।

বৈচিত্রময় রাজনৈতিক জীবনের নানা অধ্যায় নিয়ে মাল্টিমিডিয়া পোর্টাল ‘এখন’ এর নিয়মিত আয়োজন ‘জীবনের গল্পে’ মুখোমুখি হয়েছেন এ রাজনীতিবিদ। সমকালীন রাজনীতির প্রসঙ্গেও কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন- রফিক রাফি

দুই পর্বের এ আয়োজনের আজ থাকছে প্রথম পর্ব।
 বিস্তারিত দেখুন ভিডিওতে…

শেষ পর্ব দেখুন