অ্যাপল স্টোরের বর্ষসেরা ১০ অ্যাপ

590

বছর প্রায় শেষ। আর মাত্র কয়েকটা দিন। তারপরই শুরু হবে নতুন বছর। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও তাই বছরের ইতি টানতে ব্যস্ত। এরই অংশ হিসেবে অ্যাপলের অ্যাপস্টোরের বর্ষসেরা অ্যাপ্লিকেশনের তালিকা তৈরি করেছে অ্যাপল। সেই তালিকায় শীর্ষে রয়েছে ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস অ্যাপ স্ন্যাপচ্যাট।

অ্যাপস্টোর ছাড়াও আইটিউনস স্টোর, আইবুক স্টোর-এর আলাদা শীর্ষ তালিকা তৈরি করেছে অ্যাপল। আর এই তালিকা তৈরি করা হয়েছে অ্যাপগুলো, গান ও বইগুলোর জনপ্রিয়তার ওপর ভিত্তি করে। অর্থাৎ যে অ্যাপগুলো বছরে সর্বোচ্চ ডাউনলোড করা হয়েছে সেগুলোর মধ্যে থেকেই সেরা ১০ অ্যাপের তালিকা প্রকাশ করেছে অ্যাপল। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

‘পোকেমন গো’ গেমটি রয়েছে অ্যাপল অ্যাপ স্টোরের তৃতীয় অবস্থানে। এ ছাড়া আরো দুটি সেরা অ্যাপ বর্ষসেরা অ্যাপ নির্বাচিত করেছে অ্যাপলের সম্পাদনা পর্ষদ। তাঁদের মতে, অ্যাপল অ্যাপস্টোরের বর্ষসেরা অ্যাপ প্রিজমা।

ছবি সম্পাদনার অ্যাপটি দারুণ জনপ্রিয় হয়েছিল। প্রথমে শুধুমাত্র অ্যাপলের অ্যাপস্টোরে ছাড়া হলেও পরবর্তীতে অ্যানড্রয়েডের প্লেস্টোরেও ছাড়া হয়েছিল অ্যাপটি। এ ছাড়া অ্যাপলের দৃষ্টিতে বর্ষসেরা আইফোন গেম নির্বাচিত হয়েছে ক্ল্যাশ রয়্যাল।

অ্যাপলের অ্যাপস্টোর থেকে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া ১০ টি অ্যাপ   

১. স্ন্যাপচ্যাট

২. মেসেঞ্জার

৩. পোকেমন গো

৪. ইনস্টাগ্রাম

৫. ফেসবুক

৬. ইউটিউব

৭. গুগল ম্যাপস

৮. প্যান্ডোরা

৯. নেটফ্লিক্স

১০. স্পটিফাই মিউজিক