বলিউডে খানদের পারিশ্রমিক কেমন?

558

কয়েক কোটি টাকার নিচে কথা বলেন না কেউই। তা-ও আবার এক কোটি-দুই কোটি রুপিতে নয়, রীতিমতো ১৫ কোটি থেকে শুরু। তার পর ২০, ৩০, ৪০ ছাপিয়ে ৬০ কোটি পর্যন্ত চলে পারিশ্রমিকের পরিমাণ। বিশ্বজুড়ে অভাবের চালচিত্র এখানে বড্ড বেমানান। কোটি কোটি টাকার ঘোড়দৌড়ে কে কাকে কখন টপকে যাচ্ছেন, তাই নিয়ে সদা সর্বদা চলছে এক নীরব প্রতিযোগিতা। আজব এই দুনিয়ার নাম বলিউড। শোনা যায়, এক-একটি ছবিপিছু কয়েক কোটি রুপি ঘরে তোলেন বলিউডের কিছু অভিনেতা। আর সেই অভিনেতাদের মধ্যে কোন অভিনেতার দর কত? কে এগিয়ে, কে পিছিয়ে? বলিউডের সেই কোটি কোটি রুপির প্রতিযোগীদের মধ্যে কে কত রুপিতে কাকে কখন টেক্কা দিচ্ছেন, চলুন জেনে নিই সেই হিসাব।

‘বজরঙ্গি ভাইজান’-এ অভিনয় করার পর থেকে বলিউডে ভয়ংকরভাবে কদর বেড়েছে সলমান খানের। বর্তমানে নাকি বলিউডের সবচেয়ে দামি অভিনেতা হলেন সলমান খান! প্রতি ছবির জন্য সলমান এখন পারিশ্রমিক নেন ৬০ কোটি রুপি। তার নিচের বাজেট নিয়ে সালমানের সঙ্গে দেখা করাই বৃথা। সে সঙ্গে সালমান নেন ছবির লাভের শেয়ার। সব মিলিয়ে এক-একটি ছবিতে ১০০ কোটি রুপির ধারেকাছে পকেটে ঢোকে তাঁর। তবে সালমানের সঙ্গে পেরে না উঠলেও পারিশ্রমিকের অঙ্কে অবশ্য কিছু কম যান না আমির খানও। ছবিপ্রতি আমিরের পারিশ্রমিক ৫০ কোটি রুপি। সে সঙ্গে সালমানের মতো ছবির লাভের শেয়ারও নেন তিনি। শোনা যায়, পারিশ্রমিকের সঙ্গে আমির সমঝোতা করলেও নাকি লাভের শেয়ারের সঙ্গে কোনোরকম সমঝোতা করেন না মিস্টার পারফেকশনিস্ট।

আর এ দুই খানের পর বলিউডে পারিশ্রমিকের অঙ্কে যিনি বর্তমানে টেক্কা দিচ্ছেন, তিনি অক্ষয় কুমার। ছবিপিছু ৪০ কোটি পারিশ্রমিকের নিচে ছবিতে সই করেন না তিনি। সে সঙ্গে তাঁর ক্ষেত্রেও অবশ্যই থাকে ছবির লাভের শেয়ার। অন্যদিকে, নামডাকে তিনি বলিউডের বাদশা হলেও পারিশ্রমিকের অঙ্কে কিন্তু বাদশার মর্যাদাটা সম্প্রতি বেশ ফিকে হতে আরম্ভ করেছে। তিনি বলিউডের তিন খানের মধ্যে অন্যতম এক খান, শাহরুখ খান। পারিশ্রমিকের ঘোড়দৌড়ে আপাতত বেশ খানিকটা পিছিয়ে রয়েছেন শাহরুখ খান। গত কয়েক বছরে শাহরুখকে হারিয়ে তরতর করে এগিয়ে গেছে আমির আর সালমানের ছবি, যে কারণে পারিশ্রমিকের অঙ্কটাও অনেকটা পড়ে গেছে শাহরুখের। বর্তমানে ৪০ কোটি রুপি পারিশ্রমিকে কাজ করেন তিনি। অবশ্য শাহরুখের মতো ৪০ কোটির ঘরে নিজেকে আটকে রেখেছেন হৃতিক রোশনও। মাঝেমধ্যে হৃতিকের ছবি রিলিজ করলেও পারিশ্রমিকের অঙ্ক কিন্তু ৪০ কোটির ঘর থেকে কমাতে রাজি নন হৃতিক। তবে গুঞ্জন শোনা যাচ্ছে, পরিচালক আশুতোষ গোয়ারিকরের আগামী ছবি ‘মহেঞ্জোদারো’তে নাকি রেট বাড়িয়েছেন তিনি। অন্যদিকে, প্রায় ১০ বছরের ওপর বলিউডের মাটি কামড়ে থেকে বর্তমানে নিজের পারিশ্রমিক ৩০ কোটির ঘরে নিয়ে গেছেন রণবীর কাপুর। আর রণবীরের ৩০ কোটির পরেই ২৫ কোটিতে নিজের পারিশ্রমিকের অঙ্ক ধরে রেখেছেন বলিউড অভিনেতা অজয় দেবগন। ২৫ কোটি পারিশ্রমিক আর সে সঙ্গে ছবিপিছু লাভের শেয়ার ছাড়া ছবিতে সই করেন না তিনিও।

বলিউডে উঠতি নায়কদের সঙ্গে পাল্লা দিয়ে পেরে না উঠলেও জীবনের ৭০ বছর বয়সে এসে এখনো নিজের পারিশ্রমিকের অঙ্ক ২০ কোটির ঘরে ধরে রেখেছেন বলিউডের সর্বকালের শাহেনশাহ অমিতাভ বচ্চন। ২০ কোটির কম রুপিতে এই বয়সেও অমিতাভকে ধরাছোঁয়ার নাগালে নিতে পারেন না পরিচালক-প্রযোজকরা। ওদিকে, ২০ কোটির পরেই ১৫ কোটি পারিশ্রমিকে বলিউডে আপাতত কাজ করেন সইফ আলী খান। অবশ্য ১৫ কোটির ঘরে রয়েছেন বলিউডের আরেক উঠতি নায়ক রণবীর সিংও। আপাতত ১৫ কোটির নিচে কোনো ছবিতেই সই করেন না সাইফ ও রণবীর।