৭ কলেজের সমস্যার সমাধান দাবি সংসদে

870

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের সৃষ্ট জটিলতার দ্রুত অবসানের দাবি জানানো হয়েছে জাতীয় সংসদে। সোমবার সংসদে পয়েন্ট অব অর্ডারে কাজী ফিরোজ রশিদ প্রসঙ্গটি তুলে ধরে এ সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ এবং এ বিষয়ে শিক্ষামন্ত্রীর বিবৃতি দাবি করেছেন।

এরপর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উঠে দাঁড়িয়ে দেশের ছাত্রসমাজের আন্দোলন-সংগ্রামের সুদীর্ঘ ইতিহাস তুলে ধরে ছাত্রসমাজের সমস্যা সমাধানের বিষয়ে সকলকে যত্নবান হওয়ার আহ্বান জানান।

সোমবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে কাজী ফিরোজ রশিদ বলেন, এদেশের সকল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছে ছাত্রসমাজ। কিন্তু দুর্ভাগ্য এই স্বাধীন দেশে অধিভুক্তি নিয়ে আন্দোলন করতে গিয়ে একজন ছাত্র সিদ্দিকুর রহমান তার দুটি চোখ হারিয়েছেন। চোখ হারানো এই ছাত্রের দায়িত্ব কে নেবে?

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলন-সংগ্রামে ছাত্র সমাজের গৌরবোজ্জ্বল ভুমিকা তুলে ধরেন। এ সময় তিনি শহীদ আসাদ ও মতিউরের স্মৃতিচারণ করে আবেগাপ্লুত হয়ে পড়ে কেঁদে ফেলেন।

তিনি বলেন, আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর বাজেটে কর ধার্য করেছিলাম। শিক্ষার্থীরা আন্দোলন করায় প্রধানমন্ত্রীর নির্দেশে কর প্রত্যাহার করা হয়। ‘দীর্ঘ দিন ডাকসু নির্বাচন হয় না’ উল্লেখ করে তিনি বলেন, ডাকসু ছিলো রাজনৈতিক নেতৃত্ব তৈরির কারখানা।