‘২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস চাই’

1202

হাসান ওয়ালীঃ ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস করার দাবি জানিয়েছে ‘যুদ্ধদলিল’ নামের একটি সামাজিক সংগঠন। ২৫ মার্চ জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে এই দাবি জানানো হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গত বছর থেকে সরকারিভাবে ২৫ মার্চ-কে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালন করা হচ্ছে। এই দিন পাকিস্তানি হানাদার বাহিনী আমাদের উপর ঝাঁপিয়ে পড়েছিল। এই জন্য আমরা দাবি করেছি এই দিবসকে যেন আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে সারা বিশ্বে পালন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ‘যুদ্ধদলিল’ এর প্রজেক্ট ম্যানেজার জান্নাতুল মনিকা, কন্ট্রিবিউটর সামিউল হাসান, ধীমান দে, মাইমুনা তাসনিমা প্রমুখ।

প্রেসক্লাব ছাড়াও দেশের প্রতিটি জেলাই এইদিন বিনামূল্যে গণহত্যার বুকলেট বিতরণ করা হয়।

উল্লেখ্য, ‘যুদ্ধদলিল’ এর কার্যক্রম শুরু ফেসবুকে। ২০১৫ এর ২৫ জুলাই থেকে। তাদের মূল লক্ষ্য ছিল মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, পাকিস্তানিদের নির্যাতনের কথা সাধারণ মানুষের কাছে পৌঁছানো। আর এর জন্য তারা বেছে নেয় বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর ১৫ খণ্ডের সবচেয়ে নির্ভরযোগ্য দালিলিক প্রকাশনা ‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ: দলিলপত্র’। তথ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত এই খণ্ডগুলো সম্পাদনা করেছেন কবি ও সাংবাদিক হাসান হাফিজুর রহমান। প্রায় ১১ হাজার পৃষ্ঠার এই গ্রন্থের ৯ হাজার পৃষ্ঠা ইংরেজিতে। যুদ্ধদলিল-এর সাথে যুক্ত তরুণেরা এই ৯ হাজার পৃষ্ঠা অনুবাদ করে ইউনিকোডে রূপান্তর করে ওয়েবসাইট juddhodolil.com এ একত্রে প্রকাশ করেছে। যা তরুণ প্রজন্মকে মুক্তিযোদ্ধের সঠিক ইতিহাস জানাতে একটি প্লাটফর্মে পরিণত হয়েছে।