হাতের উন্নত চিকিৎসা নিতে শুক্রবার অস্ট্রেলিয়া যাচ্ছেন সাকিব

773

আঙুলের চোট নিয়েই এশিয়া কাপে অংশ নিয়েছিলেন সাকিব আল হাসান। ফাইনালের আগে চোট বেড়ে যাওয়ার ফলে দ্রুত দেশে ফিরে ভর্তি হন অ্যাপলো হাসপাতালে। আঙুলে পুঁজ জমে যাওয়ায় তা বের করে আনতে হয় সার্জারি করেই। দুইদিন আগে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাসায় বিশ্রামে আছেন সাকিব। আঙুলে অস্ত্রোপচারের উপযুক্ত হতে আরও চার সপ্তাহ অপেক্ষা করতে হবে তাকে।

উন্নত চিকিৎসা ও করণীয় বিষয়গুলো জানতে অস্ট্রেলীয় হ্যান্ড সার্জনের দ্বারস্থ হচ্ছেন সাকিব। শুক্রবার হ্যান্ড সার্জন গ্রেগ হয়কে দেখাতে তিনি দেশ ছাড়বেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, “গ্রেগ হয়ের সঙ্গে যোগাযোগ করার পর তিনি জানিয়েছেন সাকিবের সার্বিক অবস্থা যাচাইয়ের পরই সিদ্ধান্ত নেওয়া হবে পুনরায় তার সার্জারি লাগবে কিনা। কারণ সেটাই হবে সবশেষ ধাপ। তবে অস্ট্রেলীয় এই বিশেষজ্ঞ চিকিৎসক অস্ট্রেলিয়ায় তার সার্বিক অবস্থা দেখে নেয়ার পরই নিজের রায় জানাবেন।”

চিকিৎসার অংশ হিসেবে সাকিবকে বর্তমানে অ্যান্টিবায়োটিক দেয়া হয়েছে। যার সবশেষটি দেওয়া হয়েছে মঙ্গলবার। এ নিয়ে দেবাশীষ চৌধুরী বলেন, “আপাতত আমরা অ্যান্টিবায়োটিক চিকিৎসার মধ্যেই আছি। এভাবে আরও সপ্তাহখানেক চলার পর ওর ইনফেকশনের জায়গা নিয়ন্ত্রণ করা হবে।”

তবে সবকিছু ঠিক থাকলেও সাকিবকে অস্ট্রেলিয়ায় হ্যান্ড সার্জনের কাছে পাঠাবে বিসিবি। সেই কথা জানিয়ে বিসিবির এই চিকিৎসক আরও বলেন, “সব ঠিক থাকলেও তাকে চিকিৎসকের কাছে পাঠানো হবে। দুটি বিষয়ে আমাদের জানতে হবে। এক- এখন সাকিবের বর্তমান অবস্থা কী, সার্জারির প্রয়োজন আছে কিনা? দ্বিতীয়তো সার্জারির প্রয়োজন হলে নতুন পরিকল্পনা কী হবে? এসব মিলিয়ে আমরা একটা পর্যবেক্ষণ চাইবো। তার সঙ্গে যোগাযোগ সাপেক্ষে শুক্রবার হয়তো সাকিব অস্ট্রেলিয়াতে যাবে। ওখানে যাওয়ার পর আসলে সাকিবের মাঠে ফেরার ব্যাপারে বিস্তারিত জানানো সম্ভব হবে। আমরা আশা করছি অস্ত্রোপচার লাগলে সেটা এক মাসের মধ্যে করা সম্ভব হবে। সব কিছুই নির্ভর করছে অস্ট্রেলিয়ার চিকিৎসকের পর্যবেক্ষণের ওপর।”