শেয়ারবাজারে সবধরনের সূচকে পতন

697

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সবধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া ৫৪.৪৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৫৯.০৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯.০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩৮০.৭৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৫.২৯ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ৫.৭৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮৯৭.৮৮ ও ১২৪৩.৪৩ পয়েন্টে।

ডিএসইতে ৫১১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৪৯২ কোটি ৫২ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৯৬টির বা ২৮.৫৭ শতাংশ, কমেছে ১৮৩টির বা ৫৪.৪৬ শতাংশ ও অপরিবর্তিত রয়েছে ৫৭টির বা ১৬.৯৬ দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে বিডি ফাইন্যান্সের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৭৫ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৬.৩৩ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে রিপাবলিক ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- রিলায়েন্স ইন্স্যুরেন্স, উত্তরা ব্যাংক, তসরিফা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সোনালি আঁশ ও এটলাস বাংলাদেশ।

শেয়ার দর কমে টপটেন লুজারের শীর্ষে অবস্থান করেছে ফাইন ফুডসের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর কমেছে ৯.৭৮ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৬.৮২ শতাংশ দর কমে ওঠে এসেছে সিলভা ফার্মার শেয়ার। এরপর দর কমার শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- প্রাইম টেক্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, মোজাফ্ফর হোসাইন স্পিনিং, এসকে ট্রিমস, স্টাইল ক্রাফট ও আমান কর্টন।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৩৪ কোটি ৬১ লাখ লাখ টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬৮.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৫৩৯.১৩ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ২.৯০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৫৬.৫১ পয়েন্ট, সিএসইএক্স ৪২.২৫ পয়েন্ট ও সিএসআই ৫.৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৭.৯৮, ১৪৮১২.৯২, ১০০২২.১৯ ও ১১০৯.৩৬ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬১টির বা ২৬.২৯ শতাংশ, কমেছে ১৩৭টির বা ৫৯.০৫ শতাংশ এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির বা ১৪.৬৫ শতাংশ।