‘ভোগ’এর প্রচ্ছদে সৌদি রাজকন্যা

844

বিশ্বের জনপ্রিয় ফ্যাশন ও লাইফস্টাইল ম্যাগাজিন ‘ভোগ’। যেখানে প্রতিটি প্রচ্ছদে থাকেন বিশ্বময় দাপিয়ে বেড়ানো গ্ল্যামার কন্যারা। আর এবার ভোগের আরব্য অংশে ‘ভোগ’-এর প্রচ্ছদ কন্যা হয়েছেন সৌদি আরবের রাজকুমারী। আর এরপরেই ‘ভোগ’ ম্যাগাজিনটি নিয়ে পুরো সৌদি আরবের সীমানা অতিক্রম করে আলোচনা সমালোচনা ছড়িয়ে গেছে বিশ্বময়।

তবে সমালোচনা মূলত সৌদি রাজকন্যা ‘ভোগ’-এর প্রচ্ছদে ঠাঁই নিয়েছেন, সেজন্য নয়। বরং প্রচ্ছদে তাকে দেখা গেছে গাড়ি চালানোর ঢঙে, সেটা নিয়ে। সৌদি আরবে নারীদের গাড়ি চালনার উপর নিষেধাজ্ঞা জারি থাকায় রাজকন্যার এমন পোজে বিতর্ক তৈরি হয়েছে আরবে।

বেশ কদিন ধরেই সৌদিতে আন্দোলন চলছে নারীকে গাড়ি চালানোর অধিকার দেয়া নিয়ে। চলতি মাসেই এমন আন্দোলন নিয়ে একটা ফয়সালা হওয়ার কথা। আর এরমধ্যে ‘ভোগ’-এর প্রচ্ছদে এমন রাজকন্যার এমন ভঙ্গি যেনো আরো উস্কে দিলো বিতর্ক।

প্রচ্ছদে গাড়ি চালানো অবস্থায় না দেখা গেলেও বিশ্ববিখ্যাত ফ্যাশন ম্যাগাজিন ‘ভোগ’-এর প্রচ্ছদের মডেল হিসেবে সৌদির রাজকুমারী হায়ফা বিনত আবদুল্লাহ আল-সৌদ যেনো এমনটাই ইঙ্গিত দিলেন। অনেকে প্রশ্ন তুলছেন, এই রাজকুমারীর পরিবারই নারীকে গাড়ি চালানোর অধিকার থেকে বঞ্চিত করেছে। ধরপাকড় করেছে। গাড়ি চালানো বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতেই এমন বিতর্ক উস্কে দেয়ারও সমালোচনা করেন আন্দোলনের সঙ্গে যুক্ত অনেকে।

যদিও ‘ভোগ’-এর তরফ থেকে জানানো হয়েছে ‘নতুনত্বে বিশ্বাসী সৌদি নারীদের’ উদ্দেশ্যে প্রচ্ছদটি উৎসর্গিত। পাশাপাশি, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের উচ্ছ্বসিত প্রশংসা করেছে ম্যাগাজিনটি। যুবরাজ ‘কঠোর রক্ষণশীল’ বলে পরিচিত সৌদি আরবের কঠোর সামাজিক বিধি-নিষেধ একের পর এক শিথিল করে দিচ্ছেন। ধর্মীয় পুলিশদের ক্ষমতাও খর্ব করেছেন তিনি।