ব্রেক্সিট চুক্তিতে সমর্থন দিতে থেরেসা মের চিঠি

556

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে বহুল আলোচিত ব্রেক্সিট  চুক্তির প্রতি সমর্থন দেওয়ার জন্য সে দেশের জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, থেরেসা মে ব্রিটেনের নাগরিকদের উদ্দেশ্যে লেখা এক খোলা চিঠিতে বলেছেন, ব্রেক্সিট চুক্তিতে সে দেশের নাগরিকদের জন্য রয়েছে ‘উজ্জ্বলতর ভবিষ্যত’।

মের ওই চিঠি রোববার ব্রিটেনের গণমাধ্যমে পাঠানো হয় এবং সরকারি একটি নতুন ওয়েবসাইটেও প্রকাশ করা হয় বলে জানিয়েছে গার্ডিয়ান পত্রিকা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী এমন সময় আহ্বান জানিয়েছেন যখন ব্রেক্সিট চুক্তি অনুমোদনের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি সুপারিশ করেছেন ইউরোপিয়ান কাউন্সিলের (ইসি) প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।

রোববার ব্রাসেলসে এক শীর্ষ বৈঠকে ইইউ ব্রেক্সিট চুক্তি অনুমোদন করবে বলে জানিয়েছেন টাস্ক। এ বিষয়ে ইউরোপিয়ান কাউন্সিলের সদস্যদের কাছে একটি চিঠি দিয়েছেন তিনি।

চুক্তি অনুমোদনের ক্ষেত্রে একটি বাধা ছিল জিব্রাল্টার প্রশ্নে। এ বিষয়ে যুক্তরাজ্য সরকারের নিশ্চয়তা পাওয়ার পর সে বাধাও দূর হয়ে যায়।

এর আগে জিব্রাল্টার নিয়ে কোনো সমঝোতা না হলে রোববারের শীর্ষ বৈঠক বয়কট করার হুমকি দিয়েছিলেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। কিন্তু যুক্তরাজ্য সরকারের নিশ্চয়তা পাওয়ার পর হুমকি প্রত্যাহার করে নেন তিনি।

সানচেজ জানিয়েছেন, ব্রিটিশ নিয়ন্ত্রিত জিব্রাল্টারের বিষয়ে ভবিষ্যতে স্পেনের ভূমিকা কী হবে তা নিয়ে লিখিত প্রতিশ্রুতি পেয়েছেন তিনি। এ বিষয়ে স্পেনের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি সমঝোতা হয়েছে ইইউ নেতাদের। সানচেজ জানান, ইউরোপ ও যুক্তরাজ্য স্পেনের শর্ত মেনে নেওয়ায় তারা ব্রেক্সিট চুক্তির পক্ষে ভোট দেবেন।

প্রসঙ্গত, ২০১৬ সালের জুনে অনুষ্ঠিত এক গণভোটে ইইউ ছাড়ার পক্ষে ৫১ দশমিক ৯ শতাংশ ভোট পড়ে। এর পর যুক্তরাজ্য ইইউ ছাড়ার শর্তসমূহ নিয়ে আলোচনা শুরু করে। ২০১৯ সালের ২৯ মার্চ ইইউ ছাড়ার তারিখ নির্ধারণ করেছে যুক্তরাজ্য।

তবে ইইউ এ চুক্তি অনুমোদন করলেই হবে না, এতে যুক্তরাজ্যের পার্লামেন্টের অনুমোদন পেতে হবে। কিন্তু অনেক এমপি এই ব্রেক্সিটের বিপক্ষে।

থেরেসা মের জন্য সমস্যা হচ্ছে, যুক্তরাজ্যের অনেক পার্লামেন্ট সদস্য এ চুক্তির বিরোধিতা করছেন। পার্লামেন্টে খোদ তার দলের (কনজারভেটিভ পার্টি) অনেক সদস্য বলেছেন, তারা ব্রেক্সিটের বিরুদ্ধে ভোট দেবেন।