উগান্ডায় হ্রদে নৌকা ডুবে ২২ জনের মৃত্যু

650

উগান্ডার লেক ভিক্টোরিয়া হ্রদে নৌযান ডুবে ২২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছে ৬০ জন। রোববার দেশটির পুলিশ এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, নৌযানটিতে শতাধিক যাত্রী ছিল। শনিবার বাজে আবহাওয়ার কবলে পড়ে আফ্রিকার সবচেয়ে বড় হ্রদে  এটি ডুবে যায়।

উগান্ডা পুলিশের পরিচালক (অপারেশন্স) আসুমান মুগেনি বলেছেন, “২২টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং ২৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বেঁচে যাওয়া এক ব্যক্তি জানিয়েছেন নৌযানটিতে ৯০ জনেরও বেশি লোক ছিল।”

তিনি জানান, নৌকাটিতে আরোহীরা পান করছিল, গান শুনছিল এবং নাচছিল। রাজধানী কামপালার কাছে মুকোনো জেলার মুতিমা এলাকায় উপকূলের একেবারে কাছেই নৌকাটি ডুবে যায়। অতিরিক্ত যাত্রী ও খারাপ আবহাওয়ার কারণে এটি ডুবে গেছে।

মুগেনি বলেন, “আমরা ধারণা করছি নৌকাটিতে ধারণক্ষমতার অতিরিক্ত লোক ছিল। এটা ছিল অতিরিক্ত যাত্রীবাহী এবং দুর্ভাগ্যজনকভাবে লোকজন ছিল মাতাল। নৌকাটির যান্ত্রিক ত্রুটি ও বাজে আবহাওয়ার কারণে এটি ডুবে গেছে বলে আমরা সন্দেহ করছি।”

স্থানীয় সরকারি কর্মকর্তা রিচার্ড কিকঙ্গো বলেছেন, “একটি শক্তিশালী ঝড় আঘাত হেনেছিল। ডাঙ্গায় হয়তো এটি ঠিক ছিল কিন্তু হ্রদে এটি ছিল খারাপ আবহাওয়া।”