‘বিদ্যুৎ সরবরাহ নিয়ে ৮৭ ভাগ মানুষ সন্তুষ্ট’

1080

বাংলাদেশের ৮৭ শতাংশ মানুষ বিদ্যুৎ সরবরাহে সন্তুষ্ট। এ তথ্য জানা গেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কর্তৃক পরিচালিত এক জনমত জরিপ প্রতিবেদন থেকে। জরিপটি চালাতে সহযোগিতা করেছে জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (ইপিআরসি)।

সোমবার বিদ্যুৎ ভবনের মুক্তি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, বিদ্যুৎ ব্যবস্থাপনা উন্নয়নে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ৭৯ দশমিক ৭ শতাংশ মানুষ আস্থাশীল, পাঁচ দশমিক ছয় শতাংশ আস্থাশীল নয় এবং ১৪ দশমিক সাত শতাংশ সঠিকভাবে বলতে পারছে না।

বিদ্যুৎ সরবরাহ নিয়ে বলা হয়, সামগ্রিকভাবে ১১ দশমিক ২ শতাংশ মানুষ খুবই সন্তুষ্ট, ৪৮ দশমিক আট শতাংশ সন্তুষ্ট, ২৯ দশমিক নয় শতাংশ মোটুমটি সন্তুষ্ট এবং সন্তুষ্ট নয় এমন হার ১৩ দশমিক এক শতাংশ।

২০১৬ সালের অক্টোবরে এবং ২০১৭ সালের ফেব্রুয়ারিতে এই জনমত জরিপ চালানো হয়।

জরিপে অংশ নেওয়া মোট ১৯ হাজার ৬০০ জনকে ছয়টি প্রশ্ন করা হয়। এদের মধ্যে গ্রীষ্মকালে প্রশ্ন করা হয় ৯ হাজার ৯২৭ জনকে এবং শীতকালে ৯ হাজার ৬৭৩ জনকে।

জরিপ ফলাফল অনুযায়ী, গ্রীষ্মকালে ৮৭.৪ সন্তুষ্ট, শীতে ৮৬.৯ শতাংশ মানুষ তাদের সন্তুষ্টি প্রকাশ করেছে।

সংবাদ সম্মেলন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক ই ইলাহী চৌধুরী, বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ, ইপিআরসির চেয়ারম্যান শাহিন আহমেদ চৌধুরী, বিবিএস এর মহাপরিচালক আমীর হোসেন উপস্থিত ছিলেন।