বিদায়ী টেস্টে অসাধারণ সেঞ্চুরি কুকের

709

আগেই ঘোষণা দিয়েছিলেন এই টেস্ট শেষে আন্তর্জাতিক ক্রিকেট শেকে বিদায় নেবেন তিনি। তার সমালোচকরাও নিশ্চয়ই ভেবেছিলেন বিদায়ী টেস্টে খুব বেশি কিছু করতে পারবেন না অ্যালিস্টার কুক। সমালোচকদের ‍মুখে চুনকালি দিয়ে ক্যারিয়ারের শেষ টেস্টেও ফর্ম নিয়ে অসাধারণ সেঞ্চুরি করলেন ইংলিশ এই ওপেনার।

চলতি ওভাল টেস্টে প্রথম ইনিংসেও সেঞ্চুরির সম্ভাবনা ছিল। অসাধারন খেলতে থাকা কুক আউট হন ৭১ রানে। দ্বিতীয়বার আর ভুল করেননি বাঁহাতি ওপেনার। তুলে নিয়েছেন চোখ ধাঁধানো এক সেঞ্চুরি। ক্যারিয়ারের শেষ টেস্টে সেঞ্চুরি নিয়ে বিদায় নেয়া সৌভাগ্যবানদের একজন হয়েই সাদা পোশাক তুলে রাখছেন ইংল্যান্ডের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২৪৩ রান। ইতোমধ্যে তাদের লিড দাঁড়িয়েছে ২৮৩ রানের। ২২২ বল মোকাবেলায় ৮ বাউন্ডারিতে ১০৩ রানে অপরাজিত আছেন কুক। সঙ্গে ৯২ রানে ব্যাটিংয়ে জো রুট।

ওপেনার হিসেবে ৪৫-এর উপর গড়। বয়সটাও মাত্র ৩৩। কুক চাইলে আরও কিছুদিন খেলা চালিয়ে যেতে পারতেন। তবে অব্যাহত সমালোচনার মুখে সেই চালিয়ে যাওয়ায় মন টানেনি ইংলিশ ওপেনারের। এই টেস্টের আগে সর্বশেষ ৯ ইনিংসে যে ফিফটির দেখা পাননি কুক। সেঞ্চুরি পেয়েছিলেন ১৭ ইনিংস আগে। যদিও সেই সেঞ্চুরিটা ছিল কুকের সহজাত ম্যারাথন এক ইনিংস। ২০১৭ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন টেস্টে হার না মানা ২৪৪ রানের ইনিংস খেলেছিলেন ইংলিশ ওপেনার।

১৭ ইনিংস পর আরেকটি সেঞ্চুরির দেখা পেলেন কুক। ক্যারিয়ারের ৩৩তম ও শেষ সেঞ্চুরি। বিদায়বেলায় যেটা কেবল আফসোসই বাড়াল ইংলিশ সমর্থকদের, কুকেরও নয় কি! ১৬০ টেস্টে তার রান ১২ হাজার দুই শত ৫২। ৯২ ওয়ানডে তিন হাজার দুইশত ৪। এছাড়া চারটি টি-টোয়েন্টিতে তার রান ৬১।