ডিএসইতে সবধরনের সূচকে পতন

679

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সবধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। কিন্তু আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে।

অপরদিকে, শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একটি বাদে বাকী সূচকগুলোতে পতন হয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। একই সঙ্গে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে।

সোমবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯.৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৫৪০.১১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৬.৩১ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ৩.৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯৪১.০৭ ও ১২৭২.০১ পয়েন্টে।

ডিএসইতে ৯৬৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল  ৯০০ কোটি ৯৪ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর ১০৬টির বেড়েছে, ১৭৭টির কমেছে ও অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৯৬ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৮৯ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে শাশা ডেনিমসের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে- স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, তিতাস গ্যাস,  গ্লোডেন হারভেস্ট এ্যাগ্রো, বিবিএস ক্যাবলস, সোনার বাংলা ইন্স্যুরেন্স ও সাইফ পাওয়ারটেক।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৮.৮৩ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৭.৫৫ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে পেনিনসূলার শেয়ার। এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- প্রাইম ইন্স্যুরেন্স, মিথুন স্পিনিং, হাক্কানি পাল্প, পিপলস লিজিং ফাইন্যান্স, ইস্টার্ন হাউজিং, বিএসসিসিএল ও সেন্টাল ইন্স্যুরেন্স।

অপরদিক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৬১ কোটি ৯৯ লাখ কোটি টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২০.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭০৯৬.৮১ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৪.৫২ পয়েন্ট, সিএসইএক্স ১০.৮৭ পয়েন্ট ও সিএসআই ১.৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪৩.৮১, ১০৩৬২.৪১ ও ১১৪২.৬৩ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ৬৫.৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে  ১৫০৯৮.৮২ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।