নারায়ণগঞ্জে দুই মেয়র পদপ্রার্থীকে দল থেকে বহিষ্কার

605

দলের সিদ্ধান্ত অনুযায়ী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার না করায় দুই মেয়র পদপ্রার্থীকে তাঁদের দল থেকে বহিষ্কার করা হয়েছে।

এঁরা হচ্ছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মেয়র পদপ্রার্থী কামাল প্রধান এবং বাংলাদেশ কল্যাণ পার্টির প্রার্থী রাশেদ ফেরদৌস।

আজ সোমবার সকালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদপ্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এতে এলডিপির কামাল প্রধানকে দলীয় প্রতীক ছাতা এবং কল্যাণ পার্টির রাসেল ফেরদৌস সোহেল মোল্লা পান দলীয় প্রতীক হাতঘড়ি।

এর কিছু পরে বিকেলে রাজধানীর এফডিসিসংলগ্ন এলডিপির প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এলডিপির পক্ষে দলের মহাসচিব রেদওয়ান আহমেদ এবং কল্যাণ পার্টির পক্ষে চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মুহাম্মাদ ইবরাহিম দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দুই মেয়র পদপ্রার্থীকে দল থেকে বহিষ্কারের ঘোষণা দেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী নৌকা এবং বিএনপি মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান ধানের শীষ প্রতীক নিয়ে লড়াই করছেন। আগামী ২২ ডিসেম্বর এ নির্বাচনের ভোটগ্রহণ হবে।

এ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল এবং বিএনপি নেতৃত্বাধীন ২০ দল জোটগতভাবে নির্বাচনের সিদ্ধান্তের কথা জানায়। এরই মধ্যে ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু) তাদের মেয়র পদপ্রার্থী প্রত্যাহার করে নিয়েছে। এলডিপি ও কল্যাণ পার্টি ২০ দলের শরিক।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে গত ২৯ নভেম্বর ২০ দলের সভা হয়। সেখানে বিএনপির মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানকে সমর্থন দেন ২০ দলীয় জোটের নেতারা। বৈঠকে জোটের সিদ্ধান্ত অনুযায়ী, এ নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ার কথা জানায় এলডিপি ও কল্যাণ পার্টির।

সেই সিদ্ধান্ত না মানার কারণেই আজ দুই মেয়র পদপ্রার্থীকে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানান তাঁদের দলের নেতারা। সংবাদ সম্মেলনে তাঁরা বলেন, ২০ দলীয় জোটের সিদ্ধান্ত অনুযায়ী, বিএনপি মনোনীত মেয়র প্রার্থীকে জোটের পক্ষে সমর্থন দিতে নির্বাচন থেকে দুজনকে সরে দাঁড়ানোর নির্দেশ দিলেও এই দুই প্রার্থী প্রতীক বরাদ্দ নেন। এরই পরিপ্রেক্ষিতে তাঁদের দল থেকে বহিষ্কার করা হয়েছে।

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মুহাম্মাদ ইবরাহিম সংবাদ সম্মেলনে বলেন, ‘কল্যাণ পার্টির গঠনতন্ত্র মোতাবেক দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে রাশেদ ফেরদৌস সোহেল মোল্লাকে দলের সব ধরনের দায়িত্ব থেকে অব্যাহতি দিচ্ছে এবং প্রাথমিক সদস্য পদ থেকে বহিষ্কার করছে।’

অপরদিকে এলডিপির মহাসচিব রেদওয়ান আহমেদ বলেন, ‘আমরা যাঁকে মনোনয়ন দিয়েছিলাম কামাল প্রধান, তাঁকে আমরা দল থেকে বহিষ্কার করলাম এবং সাধারণ সদস্য পদও তাঁর থাকবে না।’