‘দেশের মানুষকে বহিরাগত আখ্যা দেয়া শিষ্টাচার বহির্ভুত’

700

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিলের সভা থেকে গত ৮ জুলাই যে প্রস্তাবনা দেয়া হয়েছে তার কড়া সমালোচনা করেছেন প্রগতিশীল ছাত্র জোটের নেতারা। মঙ্গলবার সন্ধ্যায় প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ও বাংলাদেশ ছাত্র ফেডারেশন সভাপতি গোলাম মোস্তফা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি নাঈমা খালেদ মনিকা, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি জিএম জিলানী শুভ, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ইকবাল কবীর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স, ছাত্র ঐক্য ফোরামের যুগ্ম আহ্বায়ক সরকার আল ইমরান এক যুক্ত বিবৃতিতে এ কথা বলেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, প্রভোস্ট কাউন্সিলের প্রস্তাবনা বিশ্ববিদ্যালয়ের চেতনার সাথে অসঙ্গিতপূর্ণ। বিশ্ববিদ্যালয় কারো জমিদারি নয়। বিশ্ববিদ্যালয় সর্বসাধারণের সম্পদ, আশা-আকাক্সক্ষার বাতিঘর। জনসাধারণের টাকায় বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়। দেশের জনগণ যেভাবে চাইবেন সে ভাবেই বিশ্ববিদ্যালয় পরিচালিত হবে। দেশের মানুষকে বহিরাগত আখ্যা দেয়া সুবিবেচনা নয়, শিষ্টাচার বহির্ভুত। নিরাপত্তার অজুহাতে বিশ্ববিদ্যালয়ে সর্বসাধারণের চলাফেরা সংকুচিত নয়, বরং বিশ্ববিদ্যালয় থেকে সন্ত্রাসী তৎপরতা দূর করতে হবে। নেতৃবৃন্দ আরো বলেন, অগণতান্ত্রিক নীতিমালা তৈরি করে, নিষেধাজ্ঞা জারি করে মানুষের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ ছাত্রসমাজ সহ্য করবে না।

জোটের সমন্বয়ক গোলাম মোস্তফা বলেন, বিশ্ববিদ্যালয়কে সন্ত্রাসীদের অভয়ারণ্যে পরিণত করতেই প্রভোস্ট কাউন্সিল এমন অগণতান্ত্রিক প্রস্তাবনা হাজির করেছে। ক্যাম্পাসে সাধারণ মানুষের চলাফেরা ও বিচরণে বাধা সৃষ্টি নয়, বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাস ও দালাল মুক্ত করতে হবে। নিরাপত্তার নামে বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার ধারণার পরিপন্থী নীতি গ্রহণ করছে এবং অসংলগ্ন বক্তব্য দিয়ে নিজেদেরকে তোষামোদকারী হিসেবে উপস্থাপন করছে।