দশম সংসদ নির্বাচনের চার বছর পূর্তি আজ

659

দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের চার বছর পূর্তি হলো আজ। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের মধ্য দিয়ে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোট। ওই নির্বাচন বর্জন করেছিল বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল।

সাংবিধানিক ধারাবাহিকতার জন্য এ দিনটি ক্ষমতাসীনরা ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করছে।
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীতে দুটি স্থানে সমাবেশ ও বিজয় শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে বিকাল ৩টায় রাজধানীর বনানী পূজা মাঠে এবং ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে একই সময়ে ২৩ বঙ্গবন্ধু এভিনিউ প্রাঙ্গণে বিজয় শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দ এতে উপস্থিত থাকবেন।

সূত্র জানায়, ঢাকার বাইরে কর্মসূচির নামে বিএনপি যাতে কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য তৃণমূলে আওয়ামী লীগের নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। বিএনপির কালো পতাকা মিছিলের কর্মসূচির প্রতি সতর্ক দৃষ্টি রাখতে দলের সব পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে কোনো বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা হলে জনগণকে সঙ্গে নিয়ে তা প্রতিরোধ করতেও বলা হয়েছে।

গত তিন বছরের মতো দিনটিতে এবারো কর্মসূচি ঘোষণা করেছে প্রধান দুই রাজনৈতিক প্রতিপক্ষ। সমাবেশ করতে চাইলেও অনুমতি না পাওয়ায় ঢাকায় কোনো কর্মসূচি রাখছে না বিএনপি। তবে ঢাকার বাইরে মহানগর, জেলা ও উপজেলা সদরে ‘গণতন্ত্র হত্যা দিবসের’ কালো পতাকা মিছিল কর্মসূচি পালন করবে দলটি। ঢাকার বাইরে দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে আবারো উত্তেজনা দেখা দিয়েছে। তাই সংঘাত-সহিংসতার আশঙ্কা কেউ উড়িয়ে দিচ্ছে না। এদিকে দিনটিকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা বাহিনীও বেশ সতর্ক। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় তারা সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছেন।