তিন বছরের ভিসা পেয়েছেন প্রধান বিচারপতি

576

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা তিন বছরের জন্য অস্ট্রেলিয়ার ভিসা পেয়েছেন। একই সঙ্গে তার স্ত্রী সুষমা সিনহাও তিন বছরের ভিসা পেয়েছেন।

শনিবার রাতে সুপ্রিম কোর্টের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

গত ৫ অক্টোবর অস্ট্রেলিয়ার ভিসার জন্য আবেদন করেন প্রধান বিচারপতি। গুলশানে অস্ট্রেলিয়া ভিসা সেন্টারে গিয়ে বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করেন তিনি। ওইদিন থেকেই প্রধান বিচারপতির অস্ট্রেলিয়া যাওয়ার গুঞ্জন চলছে।

প্রধান বিচারপতি ‘চিকিৎসার জন্য’ অস্ট্রেলিয়া যাচ্ছেন- দুদিন ধরে এমন আলোচনার মধ্যে কয়েকটি অসমর্থিত সূত্র বলেছিল, দু-একদিনের মধ্যেই অষ্ট্রেলিয়ার উদ্দেশ্যে দেশ ছাড়তে পারেন প্রধান বিচারপতি।

এর মধ্যে শনিবার প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে গিয়েছিলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (অর্থ) ফারজানা ইয়াসমিন ও আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী দুই কর্মকর্তা। তবে তারা গণমাধ্যম কর্মীদের সঙ্গে কোনো কথা বলেননি।

প্রধান বিচারপতি এস কে সিনহা গত ২ অক্টোবর এক মাসের ছুটি চেয়ে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন। শারীরিক অসুস্থতার কথা বলে ছুটির আবেদন করেন তিনি। তবে কথা উঠেছে, ওই চিঠিতে প্রধান বিচারপিত স্বাক্ষর করেননি। সরকারের ইচ্ছাতেই তাকে ছুটিতে পাঠানো হচ্ছে। অন্যদিকে বিএনপিসহ বেশ কয়েকটি দল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি দাবি করেছে, প্রধান বিচারপতি অসুস্থ নন, তাকে জোর করে দায়িত্ব পালন থেকে বিরত রাখা হচ্ছে।

শুক্রবার বিকেলে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে যান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা। কিন্তু বার কাউন্সিল ভবনের সামনে পুলিশ তাদের গাড়িবহর আটকে দেয়। এর প্রতিবাদে সংবাদ সম্মেলন করে রোববার থেকে সারাদেশে মানববন্ধন ও মিছিলের কর্মসূচি ঘোষণা করেন সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।