ডিএসইতে লেনদেন মন্দা হলেও সূচকে উত্থান

691

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃত্বীয় কার্যদিবসে সবধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন কমেছে।

অপরদিকে, শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইতে লেনদেন বেড়েছে।

মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১.০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩৮০.৯৩ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪.৩৩ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ১.১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮৯২.৬৬ ও ১২৪১.২৯ পয়েন্টে।

ডিএসইতে ৪৮৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৫৫০ কোটি ৫২ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৫৩টির, ১৫৮টির কমেছে ও অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে প্যাসিফিক ডেনিমসের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ১০ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৮৯ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে ড্রাগন সোয়েটার শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- ফাইন ফুডস, ভিএফএস থ্রেড, মেট্রো স্পিনিং, নূরানি ডায়িং, প্রাইম টেক্সটাইল ও সিভিও পেট্রোলিয়াম।

শেয়ার দর কমে টপটেন লুজারের শীর্ষে অবস্থান করেছে রিপালিক ইন্স্যুরেন্সের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর কমেছে ৯.৩৭ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৮.৭৫ শতাংশ দর কমে ওঠে এসেছে ঢাকা ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর দর কমার শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- ইসলামি ইন্স্যুরেন্স, প্রভাতি ইন্স্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স, সান লাইফ ইন্স্যুরেন্স ও গ্লোবাল ইন্স্যুরেন্স।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৩০ কোটি ৫৯ লাখ লাখ টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩৯.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৫৮৫.৮৯ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ০.৯৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২২.১০ পয়েন্ট, সিএসইএক্স ২২.৭২ পয়েন্ট ও সিএসআই ১.৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৫.১৩, ১৪৭১৮.৯৯, ১০০৪৩.০১ ও ১১০৪.৩১ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।