জাবিয়ান বিজনেস কার্নিভাল-এ ব্যবসায়ীদের মিলনমেলা

950

কেউ চাকরি ছেড়ে ব্যবসা করছেন। কেউ আবার চাকরির পাশাপাশি উদ্যোক্তা হতে চান। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এমন কিছু সাবেক শিক্ষার্থী জড়ো হন ফেসবুকে একটি গ্রুপের মাধ্যমে। সেই থেকেই শুরু। এই প্ল্যাটফর্ম এর নাম ‘জাবিয়ান বিজনেস নেটওয়ার্ক’।

এই ফেসবুক গ্রুপ থেকে বেরিয়ে প্রথবারের মতো আয়োজন করলো ‘জাবিয়ান বিজনেস কার্নিভাল’। রাজধানীর পান্থপথের সামারাই কনভেনশন সেন্টারে এই কার্নিভাল চলবে ১৪ই এপ্রিল (শনিবার) পর্যন্ত।

আজ (শুক্রবার) এই আয়োজনের উদ্বোধন করেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান।

jbn-3এসময় মন্ত্রী বলেন, শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর আর্থ সামাজিক উন্নত হচ্ছে দেশ জুড়ে। আজকে গ্রামের একজন তরুণও মাসে ১৫ হাজার টাকা আয় করছে।

নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান আয়োজকদের অভিনন্দন জানান এমন একটি বিজনেস কার্নিভাল এর আয়োজন করার জন্য।

কার্নিভালে বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্রছাত্রীরা তাদের উৎপাদিত সেরা পণ্য ও সেবা প্রদর্শন করছেন। ৫৫টি স্টলে পণ্য সাজিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

কার্নিভাল-এ স্টল দিয়েছেন গৃহিণী দিলারা আফরোজ। তিনি প্রতিষ্ঠা করেছেন ‘দিলারাস ড্রিম’। তিনি বলেন,’আমি একটি জবে ছিলাম। কিন্তু বাচ্চা হওয়ার পর ছেড়ে দিয়েছি। এখন ঘরে বসেই ব্যাগ এবং শাড়ী তৈরি করছি।’

jbn-2আর বিক্রি করার জন্য দিলারা আফরোজ বেছে নিয়েছেন অনলাইনকেই। ‘পরিচিত মানুষের মাধ্যমে বিক্রি করি। এর বাইরে অনলাইনে অর্ডার আসে। এই কার্নিভাল আয়োজন করার জন্য ধন্যবাদ জানাই জাবিয়ান বিজনেস নেটওয়ার্ককে।’ বলছিলেন দিলারা আফরোজ।

দিলারা আফরোজের মতো অনেকেই আছেন এই কার্নিভালে। তাদের জন্য এই কার্নিভাল উৎসাহের।

বেচাকেনার বাইরেও পুরো আয়োজন জুড়ে রয়েছে লোকসংগীত পরিবেশনা।

দুই দিনের জাবিয়ান বিজনেস কার্নিভালের মিডিয়া পার্টনার হিসেবে আছে এখন২৪.কম। এছাড়া অন্যান্য মিডিয়া পার্টনার হচ্ছে, দৈনিক বনিক বার্তা, এনটিভি অনলাইন, চ্যানেল ২৪, রেডিও টুডে ৮৯.৬এফএম এবংরেডিও স্বাধীন৯২.৪ এফএম। আইটি পার্টনার হিসেবে রয়েছে বাংলা ফোন এবং চিত্রাঙ্কন প্রতিযোগীতার মেটারিয়াল পার্টনার হয়ে আছে সুপার কিডস।