ক্রিকেটেও আসছে লাল কার্ড!

561

২০০৫ সালের ফেব্রুয়ারিতে ক্রিকেটবিশ্বে দেখা গিয়েছিল এক অভিনব দৃশ্য। অস্ট্রেলিয়ার পেসার গ্লেন ম্যাকগ্রাকে লাল কার্ড দেখিয়েছিলেন আম্পায়ার বিলি বাউডেন। ঠিক যেমনটা দেখা যায় ফুটবল মাঠে। সেটা অবশ্য ছিল নিছকই রসিকতা। লাল কার্ড দেখে মাঠের বাইরে যেতে হয়নি ম্যাকগ্রাকে। তবে এবার আর ঠাট্টা-তামাশা নয়, সত্যি সত্যিই ফুটবলের মতো ক্রিকেটেও লাল কার্ডপ্রথা চালু করতে যাচ্ছে এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি।

ভদ্রলোকের খেলা হিসেবে পরিচিতি পেলেও ক্রিকেটে সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে খেলোয়াড়দের আগ্রাসী মনোভাব। প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের সঙ্গে বাগবিতণ্ডার পাশাপাশি মাঝেমধ্যে ক্রিকেটারদের দেখা যাচ্ছে আম্পায়ারদের সঙ্গেও অশোভন আচরণ করতে। এ ধরনের অপরাধের জন্য ম্যাচ শেষে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয় খেলোয়াড়দের বিরুদ্ধে। কিন্তু এখন মাঠেই তাৎক্ষণিকভাবে খেলোয়াড়দের সতর্ক করতে চান আম্পায়াররা। সম্প্রতি মুম্বাইয়ে দুদিনের এক বৈঠকে এই সুপারিশ করেছে এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি। ক্রিকেটের আইন প্রণয়নকারী এই সংস্থা চূড়ান্ত অনুমোদন দিলে আগামী বছরের অক্টোবর থেকে চালু হতে পারে ক্রিকেটের লাল কার্ডপ্রথা।

এমসিসির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ম্যাচ চলার সময় শৃঙ্খলাভঙ্গের গুরুতর অভিযোগ উঠলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়ার পদ্ধতি থাকা উচিত বলে মনে করে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি।’

একই সঙ্গে ক্রিকেট ব্যাটের আকার-আকৃতি নির্দিষ্ট করে দেওয়ার কথাও চিন্তা করছে এমসিসি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চালুর কথাও নতুন করে চিন্তাভাবনা চলছে ক্রিকেটবিশ্বে।