কারাগারে আদালতের প্রজ্ঞাপন বাতিলে খালেদার লিগ্যাল নোটিশ

702

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে থাকা অন্য মামলার শুনানির জন্য কারাগারের ভেতরেই আদালত বসানোর বিষয়ে জারি করা প্রজ্ঞাপন প্রত্যাহার করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার খালেদা জিয়ার আইনজীবীরা আইন সচিবকে এ লিগ্যাল নোটিশ পাঠান। খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “লিগ্যাল নোটিশে বলা হয়েছে, কারাগারের ভেতরে  আদালত বসানোর বিষয়ে প্রজ্ঞাপন সংবিধান ও প্রচলিত আইনের পরিপন্থী। তাই ৭২ ঘণ্টার মধ্যে প্রজ্ঞাপন প্রত্যাহার করতে হবে। অন্যথায়, আইনগত ব্যবস্থা  নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।”

গত মঙ্গলবার বিকেলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে থাকা অন্য মামলার শুনানির জন্য কারাগারের ভেতরেই আদালত বসানোর বিষয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বকশীবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা ও সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত এলাকাটি জনাকীর্ণ থাকে। সেজন্য নিরাপত্তাজনিত কারণে বিশেষ জজ আদালত-৫ নাজিমুদ্দিন রোডের পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের ৭ নম্বর কক্ষকে আদালত হিসেবে ঘোষণা করা হলো।

বিশেষ জজ আদালতে বিচারাধীন বিশেষ মামলা নং ১৮/২০১৭ এর বিচার কার্যক্রম পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের কক্ষ নং ৭ এর অস্থায়ী আদালতে হবে।