এবার ইমেইল খোলা যাবে বাংলায়

1035

ইংরেজিতেই এতোদিন কেবল ইমেইল খোলা যেতো। তবে এবার বাংলায় ইমেইল অ্যাড্রেস খোলার সুযোগ দিচ্ছে মাইক্রোসফট। পাশাপাশি ভারতের ১৫টি ভাষায়ও এ সুযোগ পাওয়া যাবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্ব বিখ্যাত সফটওয়্যার প্রতিষ্ঠান এ নতুন বিষয়টি উন্মুক্ত করে দিয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, বাংলা ভাষা ছাড়াও অপর ভাষাগুলো হলো হিন্দি, বোরো, ডোগ্রি, কোঙ্কানি, মৈথিলি, মারাঠি, নেপালি, সিন্ধি, গুজরাটি, মণিপুরি, পাঞ্জাবি, তামিল, তেলুগু ও উর্দু।

এসব ভাষায় অফিস ৩৬৫, আউটলুক ২০১৬, আউটলুক ডটকম, এক্সচেঞ্জ অনলাইন ও এক্সচেঞ্জ অনলাইন প্রোটেকশনের ক্ষেত্রে এই সুবিধা কার্যকরী হবে। মাইক্রোসফট জানায়, ইন্টারনেটে এসব ভাষার ব্যবহারকারীরা তাদের কম্পিউটার থেকে আউটলুক অ্যাকাউন্টের মাধ্যমে আঞ্চলিক ভাষায় ই-মেইল খুলতে পারবেন। আউটলুকের মাধ্যমে আঞ্চলিক ভাষায় ই-মেইল পাঠানো বা রিসিভ করাও যাবে।

মাইক্রোসফট ইন্ডিয়ার সিওও মিতুল প্যাটেল জানান, যোগাযোগ প্রক্রিয়া আরও আধুনিক করতে ১৫টি আঞ্চলিক ভাষায় ই-মেইলের কথা ভাবা হয়েছিল। সেটিই এখন প্রয়োগ করা হয়েছে।

কোম্পানির সাপোর্ট সিস্টেম ‘ই-মেইল অ্যাড্রেস ইন্টারন্যাশনালাইজেশনের (ইএআই) আওতায় কাজ চলবে। যে ভাষাগুলো ইউনিকোড সাপোর্ট করে, এক্ষেত্রে সেগুলো কার্যকরী হবে।