‘একটি গল্পের গল্প’ সাড়া জাগিয়েছে

1106

এবারের বইমেলায় নবীন লেখকদের যে ক’টি বই বেরিয়েছে তার মধ্যে সাড়া জাগিয়েছে ‘একটি গল্পের গল্প’। সাংবাদিক জামশেদ নাজিমের এটিই প্রথম উপন্যাস। অনেকটা সহজাতভাবে লেখা বইটি সব ধরণের পাঠকদের দৃষ্টি কাড়তে পেরেছে।

দাঁড়িকমা প্রকাশনী থেকে প্রকাশিত লেখক জামশেদ নাজিম তার “একটি গল্পের গল্প” এর ‘রঘু’র মধ্য দিয়ে তেমনি একটি বাউন্ডুলে চিত্রায়নের প্রয়াস ঘটিয়েছেন। কিছু কিছু অসম্পূর্নতা আছে তবে নবীন লেখক বিবেচনা করলে সেটা উপেক্ষা করা যায়।

দাঁড়িকমা প্রকাশনী থেকে প্রকাশিত বইগুলোর মধ্যে এটিই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে বলে জানা যায়। নাজিমের ধারণা ছিলো, পরিচিত মানুষজনই বইটি কিনতে আসবেন। কিন্তু বইমেলায় এ চিত্র পাল্টে গেছে। বইটির নামকরণ আর সুন্দর প্রচ্ছদ দেখে অনেক পাঠক সহজেই বইটি গ্রহণ করেছেন বলে জানা যায়।

দাঁড়িকমা প্রকাশনীর প্রকাশক কামরুল হাকিম নাহিদের কাছ থেকে জানা যায়, প্রতিদিন প্রায় ১০ কপি আর ছুটির দিনে প্রায় ৪০ কপি বিক্রি হচ্ছে। আর পাঠকদের কাছ থেকেও ভালো সাড়া পাওয়া যাচ্ছে।

নাজিম বলেন, ‌আমি এ বইতে সমাজের চলমান ধারাকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আর এটা ধারাবাহিক গল্প। পরবর্তী অংশ প্রায় ২৫০০ পৃষ্ঠার একটি বই ইতোমধ্যে লেখা হয়ে গেছে।আর এর পরবর্তী বইটি নিয়ে আমি যথেষ্ট আশাবাদী। আগামী বইমেলায় ‘গল্পটির বাকি অংশ’ নামে পরবর্তী সিক্যুয়াল আনার পরিকল্পনা আছে।’

‘একটি গল্পের গল্প’ মূলত লেখক নাজিমের ফেসবুক স্ট্যাটাস থেকে তৈরি হওয়া উপন্যাস। তিনি বলেন, ‘সাংবাদিকতা করতে গিয়ে অনেক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছি। সবকিছু রিপোর্টিংয়ে তুলে আনার সুযোগ হয়নি বা সীমাবদ্ধতা ছিলো। এ উপন্যাসে সে না বলা গল্পগুলো সাজিয়ে তোলা হয়েছে।’

গল্পটি মুল চরিত্রে রয়েছে ‘রঘু’। প্রজাপতির সঙ্গে যার প্রেম। তবে এ উপন্যাসকে শুধুই প্রেমরে উপন্যাস বলা যাবে না। এখানে সমাজের একটি বাস্তব চিত্র ফুটিয়ে তোলা হয়েছে বলে জানান লেখক।