ঈদে মিলাদুন্নবী উদযাপনে নানা কর্মসূচি

593

যথাযথ মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপনে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। আগামী ১২ রবিউল আউয়াল (১৩ ডিসেম্বর) ঈদে মিলাদুন্নবী উদযাপিত হবে।

বুধবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় এসব কর্মসূচি গ্রহণ করা হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে- পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি ও  প্রধানমন্ত্রী বাণী প্রদান; সরকারি, আধা-সরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও সশস্ত্র বাহিনীর সকলব স্থাপনায় জাতীয় পতাকা উত্তোলন; ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ট্রাফিক আইল্যান্ড ও লাইট পোস্টে জাতীয় পতাকা ও কালিমা তায়্যিবা লিখিত ব্যানার প্রদর্শন। রাতে সরকারি ভবন ও গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনায় আলোকসজ্জা করা হবে।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে এবং পক্ষকালব্যাপী বিশ্বনবী হজরত মোহাম্মদ (সা.) এর জীবনীর ওপর আলোচনা সভা ও মিলাদ মাহফিলসহ বিশেষ কর্মসূচি পালন করবে। জেলা ও উপজেলাসহ বিভিন্ন পর্যায়ে হজরত মুহাম্মদ (সা.) এর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা, মিলাদ মাহফিল করা হবে।

এদিন বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। শিশুদের জন্য বিশেষ অনুষ্ঠানের আয়োজন করবে শিশু একাডেমি।

ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে দেশের সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধ নিবাস, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন পরিবেশন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনে যথাযথভাবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন ও এ উপলক্ষে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ ব্যবস্থা নিতে সভায় নানা সিদ্ধান্ত নেওয়া হয়।

ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) মো. হাফিজ উদ্দিনের সভাপতিত্বে সভায় বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।