লেবুর খোসার​ যত গুন​

লেবুর রসের চাইতেও কয়েক গুণ বেশি ভিটামিন রয়েছে লেবুর খোসায়। ভিটামিন এ, সি, বেটা-ক্যারোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামের উৎস লেবুর খোসা। তরকারি রান্না থেকে শুরু করে গৃহস্থালি পরিচ্ছন্নতায় লেবুর খোসা ব্যবহার করতে পারেন।

1210

>১ কাপ অলিভ অয়েলের মধ্যে ২ থেকে ৩ টেবিল চামচ লেবুর খোসা কুচি দিয়ে মুখবন্ধ জারে রেখে দিন। ২ সপ্তাহ পর ছেঁকে তেলটুকু আলাদা করুন। লেবুর ফ্লেভারযুক্ত এই তেল ব্যবহার করতে পারেন ত্বক ও চুলে।
>প্রাকৃতিক পরিষ্কারক তৈরি করতে পারেন লেবুর খোসা দিয়ে। ভিনেগারে লেবুর খোসা ভিজিয়ে রাখুন। মিশ্রণটি প্রয়োজন মতো ব্যবহার করুন গৃহস্থালি পরিচ্ছন্নতায়।
>কেটলি থেকে চায়ের দাগ উঠছে না? কেটলিতে পানি ও লেবুর খোসা দিয়ে গরম করুন। কেটলি নামিয়ে অপেক্ষা করুন। ১ ঘণ্টা পর সাধারণভাবে পরিষ্কার করে ফেলুন।
>মাইক্রোওয়েভ ওভেনের ভেতরে দুর্গন্ধ? একটি বাটিতে অর্ধেক পানি নিয়ে কয়েকটি লেবুর খোসা ছেড়ে দিন। লেবুর খোসাসহ বাটি ওভেনের ভেতরে রেখে উচ্চতাপে গরম করুন। ধোঁয়া বের হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ওভেন থেকে বাটি বের করে নরম তোয়ালে দিয়ে মুছে ফেলুন ভেতরের অংশ।
>ঘরের ভ্যাপসা গন্ধ দূর করতে চাইলে একটি প্যানে পানি নিয়ে চুলায় দিন। কয়েক টুকরা লেবুর খোসা দিয়ে জ্বাল বাড়িয়ে দিন। ফুটে উঠলে জ্বাল কমিয়ে দিন। ধীরে ধীরে ঘরের দুর্গন্ধ দূর হবে।
>মগ থেকে কফির দাগ দূর করতে চাইলে লেবুর খোসা ও গরম পানি দিয়ে কয়েক ঘণ্টা রেখে দিন। এরপর সাধারণভাবে পরিষ্কার করে ফেলুন।
>লেবুর খোসা মিহি করে কেটে ব্যবহার করতে পারেন তরকারি রান্নায় কিংবা সালাদে। চমৎকার সুগন্ধ আসবে।