অবশেষে দেশে ফিরছেন সৌদিতে নির্যাতিত সুমি আক্তার

766

ডেস্ক রিপোর্টঃ
অবশেষে দেশে পৌঁছেছেন সৌদি আরবে নির্যাতিত নারী গৃহকর্মী সুমি আক্তার একইসাথে নির্যাতিত আরও ৯১ নারী গৃহকর্মী দেশে ফিরেছেন।

শুক্রবার (১৫ নভেম্বর) সকাল সাড়ে ৭টায় এয়ার এরাবিয়ার জি৯-৫১৭ নম্বর ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান সুমিসহ আরও ৯১ জন নারী গৃহকর্মী।

সুমিকে নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সুমিকে দেশে ফেরাতে উদ্যোগ নেন। এরই ধারাবাহিকতায় দেশে ফেরেন সুমি আক্তার।

সুমির স্বামী নূরুল ইসলাম বলেন, সুমি দেশে ফেরায় খুব আনন্দ লাগছে, তেমনি কষ্টও লাগছে। কারণ ভাগ্য বদলের আশায় সৌদি গিয়েছিল সুমি, এখন খালি হাতে ফিরছে। সবকিছুর পর সুমি দেশে ফেরায় সরকারকে ধন্যবাদ।

তবে দেশে ফেরার পর সংবাদ মাধ্যমের অগোচরেই বিমানবন্দর ত্যাগ করেন সুমি। কিন্তু তার স্বামী নূরুল ইসলাম বিমানবন্দরে অপেক্ষা করতে থাকেন। পরে ব্রাকের কর্মীরা জানান, সুমি ফ্লাইট থেকে নেমে টার্মিনাল এক দিয়ে বাড়ি চলে গেছেন। কিন্তু তার স্বামী ও গণমাধ্যম কর্মীরা টার্মিনাল-২ এ সুমি ও অন্য নির্যাতিত নারীদের জন্য অপেক্ষা করতে থাকেন।

প্রসঙ্গত, রূপসী বাংলা ওভারসিজের মাধ্যমে এ বছরের ৩০ মে সৌদি আরবে যান সুমি আক্তার। ভালো কাজের আশায় আরব দেশটিতে পাড়ি জমান কম বয়সী এ নারী। সম্প্রতি সুমি ফেসবুক লাইভে আসেন। এ সময় তিনি কান্নাজড়িত কণ্ঠে তার ওপর চলা পাশবিক নির্যাতনের বর্ণনা দেন। তাকে দেশে ফেরানোর জন্য আকুতি জানান। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

ওই ভিডিও ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ভিডিওতে সুমি নির্যাতনের নানা বর্ণনা দিয়ে বলেন, ‘আমি মনে হয় বাঁচব না।’ এরপর সোশ্যাল মিডিয়ায় তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। পরে অবশ্য তার বেঁচে থাকার খবরও জানা যায়।

এসবে দৃষ্টি পড়ে বিভিন্ন সংবাদমাধ্যমের। সংবাদমাধ্যমের খবরে বিষয়টি জানতে পারেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি সৌদিতে অবস্থানরত বাংলাদেশি সুমিকে উদ্ধারে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের গত ৩ নভেম্বর নির্দেশনা দেন।

এরই প্রেক্ষিতে সৌদি রাষ্ট্রদূতের কর্মকর্তারা নির্যাতনের শিকার সুমির সঙ্গে যোগাযোগ করেন। সুমিকে উদ্ধার করে সেইফ হোমে নেওয়া হয়।

সুমির গ্রামের বাড়ি পঞ্চগড়ের বোদা সদর থানায়। তারা বাবা রফিকুল ইসলাম। তার স্বামী নুরুল ইসলাম। আশুলিয়ার চারাবাগের নুরুলের সঙ্গে দুই বছর আগে তার বিয়ে হয়।