আগামী বাজেটে রোহিঙ্গা ইস্যুতে বরাদ্দ

543

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মুহিত জানান, রোহিঙ্গা ইস্যু বাংলাদেশের জন্য বড় সমস্যা। তার ধারণা, ‘চুক্তি হলেও মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফেরত নেবে না। প্রত্যাবাসন তখনই সম্ভব হবে, যখন রাখাইন রাজ্য থেকে মগদের বিতাড়িত করা যাবে।’ মিয়ানমার সরকারকে ‘শয়তান’ বলে মন্তব্য করেন মুহিত।

রোহিঙ্গাদের জন্য আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে আলাদা বরাদ্দ থাকবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী। তবে বরাদ্দ কত রাখা হবে, সে বিষয়ে কিছু না বললেও টাকার অংকটা বেশ বড় হবে বলে উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে ব্রিটিশ এমপি মি. স্টিফেন টুইগের নেতৃত্বে যুক্তরাজ্যভিত্তিক উন্নয়ন সংস্থা ডিএফআইডির পাঁচ সদস্যের প্রতিনিধি দল অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মুহিত।

রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে থাকবে বলে জানান তিনি।

অর্থমন্ত্রী আরও জানান, প্রতিনিধি দলটির মিয়ানমারে যাওয়ার কথা ছিল। কিন্তু তাদের ভিসা দেওয়া হয়নি। পরে এ দলের সদস্যরা বাংলাদেশে আসেন। ক্যাম্প পরিদর্শনে যাবেন তারা। আলোচনায় রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে জানতে চান তারা।