মঞ্চে আসছে ‘বাঁধ’

1306

এখন রিপোর্ট।।

একটা বিরতির পর আবারও বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মঞ্চে দেখা যাবে অভিনয়শিল্পী কান্তা জামানকে। শওকত ওসমানের গল্প ‘ঐ বাঁধে’ অবলম্বনে নির্মিত নাটক ‘বাঁধের’ প্রধান ভূমিকায় অভিনয় করছেন তিনি। মোহাম্মদ বারীর নাট্যরূপ ও নির্দেশনায় নাটকটি প্রযোজনা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আগামী ৩১ জুলাই জাতীয় নাট্যশালায় নাটকটির মঞ্চায়ন হবে। এরপর ৪ আগস্ট নাটকটি ভারতের বহরমপুরের ‘কলাক্ষেত্র ইন্টারন্যাশনাল পারফর্মিং আটর্স ফেস্টিভ্যালে’ মঞ্চায়ন করা হবে। পরদিন ৫ আগস্ট কলকাতার একটি মঞ্চেও তোলা হবে নাটকটিকে।

নাটকটিতে দেখা যাবে- নিয়ামত নগর গ্রামের উত্তর ও দক্ষিণ পাড়ার ভেতরে মতবিরোধ চিরদিনের। এ মতবিরোধ দু’পাড়ার মানুষকে কোনদিন এক করতে দেয়নি। যখন বাঁধ ভেঙে পড়ল, বানের জলে সংকটাপন্ন হয়ে তখন শুরু হলো গ্রামবাসীর ঐক্যবদ্ধ প্রতিরোধ।

নাটকের একটি উজ্জ্বল চরিত্র- একরোখা, সাহসী ও নির্ভীকতার প্রতীক ‘ময়না’র চরিত্রায়ণে কাজ করছেন কান্তা। তিনি জানান, বাঁধ টিম বিভিন্ন দলের শীর্ষ শিল্পী ও কুশীলবদের এক অনন্য সাধারণ সমন্বয়। দর্শকরা এ নাটক দেখে নতুন কিছু নিশ্চয়ই পাবে।

নাটকের অন্যান্য চরিত্রে দেখা যাবে- তৌফিকুর রহমান ইমন, এহসানুর রহমান, এ কে আজাদ সেতু, মেরিনা মিতু, মিন্টু সর্দার, হাসনাত রিপন, কাজী রাকিব, শাহরিয়ার সোহাগ, মোতালেব, শফিকুল ইসলাম, জেবা হাসনাত, সাইফ সুমন, সাঈদ, মাহফুজ সুমন, রফিক ও পার্থকে।

এজাজ বারীর ব্যবস্থাপনা ও সমন্বয়ে এ নাটকের কোরিওগ্রাফি করেছেন বাকার বকুল, সঙ্গীতে নোবেল, বিপাশা মন্ডল, পারু, বাবু, হাসনাত রিপন ও আলোক পরিকল্পনায় অম্লান বিশ্বাস ও আবু সুফিয়ান বিপ্লব। এছাড়াও পোষাক পরিকল্পনায় সাকী তারা, মঞ্চ পরিকল্পনায় শাহীনুর রহমান ও শাকিল এবং মঞ্চ ব্যবস্থাপনায় রয়েছেন এজাজ বারী।

প্রসঙ্গত, এর আগেও কান্তা দেশের বাইরে কয়েকটি মঞ্চে কাজ করেছেন। মঞ্চ নাটকের পাশাপাশি তিনি উপস্থাপনাও করছেন।