৪ কোটি মানুষের কর দেয়া উচিত: অর্থমন্ত্রী

900

দেশের উন্নয়নের লক্ষ্যে ১৬ কোটি মানুষের মধ্যে অন্তত ৪ কোটি লোকের কর দেয়া উচিত বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেছেন, “দেশের উন্নয়ন যেভাবে হচ্ছে, তাতে ১ কোটি করাদাতাতে আমরা এখন সন্তুষ্ট নই। এর সংখ্যা আরও কয়েকগুণ বাড়াতে চাই। এটি অন্তত ৪ কোটি হওয়া উচিত।”

মঙ্গলবার রাজধানীর অফিসার্স ক্লাবে আয়কর মেলা-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রথম দিনেই সকাল থেকে উৎসব মুখর পরিবেশ মেলা প্রাঙ্গণে।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে সারা দেশে উৎসব মুখর পরিবেশে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, “৪ কোটি মানুষ কর প্রদান করার বিষয়ে তিনি বলেন, এর ফলে আমাদের যে সুবিধাটা হবে, সরকার যে বিভিন্ন ধরণের সেবা আপনাদের কাছে উপস্থাপন করে তা নানাভাবে ব্যাপ্তি হবে।”

আগে আমরা কর আদায় করতাম ৭ লাখ উল্লেখ্য করে অর্থমন্ত্রী বলেন, “তখন ১৫ লাখ করদাতার বেশি ছিল না। এখন করদাতার সংখ্যা ৩০ লাখের চেয়ে বেশি হয়ে গেছে। বিভিন্নভাবে এখন ১ কোটি মানুষ কর দেয়। অনেক ধরনের কর আছে, সেগুলোকে ধরলে ১ কোটি মানুষ আজকে কর দেয়। ১৬ কোটি মানুষের মধ্যে ১ কোটি করাদাতা।”

এক সময় কর দিতে আমাদের খুব অনীহা ছিল এমন মন্তব্য করে মন্ত্রী বলেন, “কারণ তখন সবাই মনে করতো আজ কর দিলাম, সারা জীবন এর ফাঁদে পড়ে গেলাম। তবে এখন আর সে অবস্থা নেই। এখন অসংখ্য যুবক এসে লাইন ধরে কর দেয়। এটা আমাদের জাতির জন্য উল্লেখযোগ্য ঘটনা বলতে হবে।”

আয়কর মেলা উৎসব পরিণত হয়েছে উল্লেখ করে মুহিত বলেন, “যারা এখানে কর দিতে এসেছে তাদের বিশেষভাবে অভিনন্দন। আপনারা মেলাটাকে স্বার্থক করে তুলেছেন। মেলাটা সত্যিকার অর্থেই মেলাতে পরিণত হয়েছে।”

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান ও মেলার সমন্বয়ক এনবিআর সদস্য জিয়া উদ্দিন মাহমুদ প্রমুখ।