১৩ বছর আগের হত্যা মামলায় পাঁচ আসামির মৃত্যুদন্ড

1017

 

বগুড়া প্রতিনিধি: বগুড়ার গাবতলী উপজেলায় ১৩ বছর আগে কৃষক ইয়াসিন আলী হত্যা মামলায় এক পরিবারের চারজন সহ পাঁচ আসামির ফাঁসির রায় দিয়েছে আদালত।

বগুড়া জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার বৃহস্পতিবার এই রায়ে আরও চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন গাবতলী উপজেলার বাহাদুরপুর গ্রামের রমজান আলীর ছেলে ইসমাইল হোসেন, তার দুই ছেলে মামুন ও জুলফিকার, ইসমাইলের ভাই আব্দুর রহিম এবং ময়েন উদ্দিনের ছেলে সিরাজুল ইসলাম।

সর্বোচ্চ সাজার পাশাপাশি তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করেছে আদালত।

অন্য আসামিদের মধ্যে শাহজাহান আলী সাজু ও মোহাম্মদ শিপনকে সাত বছর,মোহাম্মদ সোহাগকে তিন বছর, রওশন আলীকে এক  বছরের কারাদণ্ডের পাশাপাশি বিভিন্ন অংকের জরিমানা করা হয়েছে রায়ে।

এ মামলায় মোট ১৯ জনের বিচার হলেও অপরাধে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় ১০ জনকে খালাস দেওয়া হয়েছে রায়ে।

মামলার নথি থেকে জানা যায়, বাহাদুরপুর আশার আলো সঞ্চার সমিতি নামে একটি সমবায় সমিতির ৮০ হাজার টাকা ছিনতাই হলে ২০০৬ সালের ৩ জুন নয় জনের বিরুদ্ধে মামলা করেন বাহাদুর পুর গ্রামের কৃষক ইয়াসিন আলী (৬৫)।

ওই মামলার আসামিরা গ্রেপ্তার হলেও জামিনে বেরিয়ে এসে অস্ত্রশস্ত্র নিয়ে ১৭ জুন ইয়াসিন আলীর বাড়িতে হামলা ও ভাংচুর করে। তাতে বাধা দিতে গেলে ইয়াছিনকে পিটিয়ে হত্যা করা হয়।

ইয়াসিনের স্ত্রী আনোয়ারা বেগম ওইদিনই গাবতলী থানায় একটি হত্যা মামলা দায়ের করে। তদন্ত শেষে এসআই সানোয়ার হোসেন ১৯ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

দীর্ঘ শুনানি শেষে বৃহস্পতিবার আদালত নয় আসামিকে দোষী সাব্যস্ত করে রায় ঘোষণা করে।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন বগুড়া জেলা আদালতের পিপি আবদুল মতিন। আসামি পক্ষে ছিলেন আইনজীবী রেজাউল করিম।