সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন

1227

সরকারের কাছ থেকে এমপিওভুক্তির সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। আজ বুধবার টানা চতুর্থ দিনের মতো আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন এসব শিক্ষক-কর্মচারীরা। এমপিওভুক্তির দাবিতে রাজধানীর প্রেসক্লাবের সামনে কয়েকশ শিক্ষক-কর্মচারী আমরণ অনশন করছেন।

শিক্ষকদের নেতারা বলেন, আমরণ অনশন পালনে প্রায় ৫০ জন শিক্ষক অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবে এর মধ্যে অনেকে সুস্থ হয়ে ফিরে আবারো অনশনে যোগ দিয়েছেন। এছাড়াও বিভিন্ন জেলা থেকে আগত নতুন করে আরও অনেক শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির আন্দোলনে যোগ দিয়েছেন।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার আমরণ অনশন পালনে অসুস্থ হয়ে পড়েছেন। তার শরীরে গত তিন ধরে স্যালাইন লাগানো হয়েছে।

সভাপতি বলেন, গত চার দিন ধরে আমরা ন্যায্য দাবিতে খোলা আকাশের নিচে শীতের মধ্যে আমরণ অনশন করে যাচ্ছি। অনেক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন। তবুও সরকার আমাদের দিকে তাকাচ্ছেন না।

উল্লেখ্য, এমপিওভুক্তি, সহকারী শিক্ষকদের মতো বেতন, বাসা ভাড়া ও চিকিৎসা ব্যয় পাওয়াসহ বিভিন্ন দাবি সংবলিত প্ল্যাকার্ড, ফেস্টুনে ‘মা ভাত দাও’, মা ‘এমপিও চাই’ ‘করুণা নয় নিজেদের অধিকার চাই’ এমন বিভিন্ন স্লোগান লেখা হাতে নিয়ে ও শরীরে সাদা টি-শার্টে পড়ে প্রেসক্লাবের সামনে বসে আমরণ অনশন করছেন শিক্ষক কর্মচারীরা।