সারাদেশে শিশু চলচ্চিত্র উৎসব শুরু আগামীকাল

1146

আগামীকাল বৃহস্পতিবার সারা দেশে চার দিনব্যাপী শিশু চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে । দেশীয় চলচ্চিত্রের বিকাশ ও উন্নয়নে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজনে ‘বাংলাদেশ শিশু চলচ্চিত্র উৎসব ২০১৭’। উৎসব চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

আজ বুধবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এখানে উৎসবের বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

‘বাংলাদেশ শিশু চলচ্চিত্র উৎসব ২০১৭’ উপলক্ষে গঠিত সাত সদস্যবিশিষ্ট একটি সিলেকশন কমিটির সদস্যবৃন্দ উৎসবে শিশুতোষ ও শিশু নিমার্তাদের চলচ্চিত্র উভয়ক্ষেত্রে প্রদর্শনীর জন্য ৪০টি চলচ্চিত্র মনোনীত করেছেন। শিশুতোষ চলচ্চিত্র ও শিশু নির্মাতাদের চলচ্চিত্র উভয়ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা এবং বিশেষ জুরি পুরস্কার প্রদান করা হবে।

উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি ২৯ ও ৩০ ডিসেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে ‘চলচ্চিত্র অনুধাবন’ শীর্ষক কর্মশালা। এ ছাড়া ২৯ ডিসেম্বর বিকেল চারটায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে চলচ্চিত্রবিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে, এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আমিনুল ইসলাম।

শিশুতোষ চলচ্চিত্রের ক্ষেত্রে ক্রেস্ট ও সনদপত্রের পাশাপাশি শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কারের অর্থমূল্য থাকবে ১ লাখ টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ৫০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরস্কার ২৫ হাজার টাকা এবং শিশু নির্মাতাদের চলচ্চিত্রের ক্ষেত্রে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কারের অর্থমূল্য থাকবে ৫০ হাজার টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ৩০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরস্কার ২০ হাজার টাকা। এ ছাড়া উৎসবের সমাপনী দিনে উৎসবে অংশগ্রহণ করা সব কটি চলচ্চিত্রের নির্মাতাদের সনদ দেওয়া হবে।