সংস্কৃতির সব শাখাতেই বিচরণ শিমুল পারভীনের

2668

শিমুল পারভীন। যিনি একাধারে সংগীত শিল্পী, আবৃত্তিকার, গল্পকার, কবি, উপন্যাসিক ও চিত্রশিল্পী। এমন নানা পরিচয়ে পরিচিত তিনি। দেশের প্রথম সারির আবৃত্তিশিল্পীদের মধ্যে শিমুল পারভীন অন্যতম। একই সাথে লেখালেখিও করছেন আপন গতিতে।

ছোটবেলা থেকেই সংস্কৃতির প্রায় সব শাখায় শিমুল পারভীনের বিচরণ। গান দিয়ে শুরু হলেও সুরের মোড় ঘুরে নাচের তালে নিজেকে আবিস্কার করেন। তারপর একে একে আবৃত্তি, বিতর্ক আর উপস্থাপনায় জড়িয়ে যান সংস্কৃতিপ্রেমী  এ মানুষটি। যতোই বড় হচ্ছেন, ততোই ওতপ্রোতভাবে জড়িয়ে যাচ্ছেন সংস্কৃতির শেকড়ে।

বয়স যখন চার, তখনই তার প্রতিভায় মুগ্ধ সবাই। বড়রা বলেছিলেন, এ মেয়ে একদিন দেখিয়ে দিবে। ঠিকই বড় হয়ে সংস্কৃতির সব শাখাতেই সমানভাবে বিচরণ করছেন। অনেকগুলো পরিচয় একাই বহন করেন এ গুনী মানুষটি।

পেশাই আইনজীবী শিমুল পারভীনের দীর্ঘদিন কেটেছে ইংরেজদের দেশ ইংল্যান্ডে। বিলেতেও থেমে ছিলেন না তিনি। নিজের মতো করে গান, নাচ আর আবৃত্তি চর্চা দিয়ে সবার মাঝে সহজেই জনপ্রিয় হয়ে উঠেন। বিভিন্ন অনুষ্ঠানে তাই তার ডাক পড়তো সবার আগে।

32721343_2184490704902390_8852232548323950592_nদেশে ফিরে  এসে তো রীতিমতো ভীষণ উদ্যমে ঝাঁপিয়ে পড়েছেন।  আইন পেশায় নিয়োজিত এ মানুষটি ‘চোর পুলিশ’ খেলার ফাঁকেও সংস্কৃতির জন্য সময় ঠিকই বের করে নেন। বুলবুল ললিতকলা একাডেমিতে শিক্ষকতা করেন। এ প্রজন্মকে আবৃত্তির নানা দিক হাতে কলমে শেখান। আর জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন অনুষ্ঠান থেকে তো ডাক পেতেই থাকেন। সেগুলোতেও যোগ দেন নিয়ম করে।

শিমুল ছোটবেলাতে ক্লাস সেভেনে যখন পড়তেন তখন  বর্ণালী আর্ট ইনস্টিটিশন থেকে আর্টের উপর চার বছরের কোর্স করেছেন। তেল রং ও জল রংয়ের সমাহারে ১৯৯৪ সালে ৪২টি ছবি নিয়ে একক চিত্র প্রদর্শনীও অনুষ্ঠিত হয় শিমুলের।

এসবের পাশাপাশি শিমুল পারভীন লেখালেখিতেও বেশ এগিয়ে। গল্প, কবিতা ও উপন্যাস মিলিয়ে এ যাবত তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৩৫টি। তার সবক’টি  বইই প্রকাশ পেয়েছে দেশের প্রতিষ্ঠিত প্রকাশনা প্রতিষ্ঠান থেকে। দেশের সীমানা পেরিয়ে কলকাতা থেকেও তার কবিতার বই প্রকাশ পেয়েছে। কলকাতার আনন্দ প্রকাশনী থেকে বেরিয়েছে উপন্যাস ও পত্রকাব্য। আগরতলা থেকে বেরিয়েছে কবিতার বই। তার নাচও মুগ্ধতা ছড়িয়েছে সবার কাছে। একবার লন্ডনে বিবিসিতে নাচ করে বিপুল প্রশংসা কুড়িয়েছেন শিমুল।

শিমুল পারভীনের লেখা আবৃত্তিবিষয়ক বই পাঠক মহলে আলোড়ন সৃষ্টি করেছে। আবৃত্তিপ্রিয় মানুষদের কথা- শিমুলের ’আবৃত্তির কলা কৌশল’ বইটি পড়লে আবৃত্তিশিল্পী হওয়ার প্রাথমিক ধাপ উতরে যাওয়া যাবে খুব সহজেই।

32665299_2184490578235736_8110642965052915712_nএতোসব কিছুর পরেও শিমুল সমাজ সেবাটা করেন মন দিয়ে। এজন্য যুক্ত হয়েছেন আন্তর্জাতিক সংগঠন রোটারির সঙ্গে। রোটারি ক্লাব অব দিলকুশার সাবেক এ সভাপতি রোটারি জেলাতেও ডেপুটি গভর্নরের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এ বছর আর্লিঅ্যাক্ট চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে সফলভাবে শেষ করেছেন জেলা আর্লিঅ্যাক্ট সম্মেলন।

শিমুল জানান, তার এতোসব কাজের অনুপ্রেরণা পান স্বামী ব্যারিস্টার তানভীর পারভেজ ও একমাত্র মেয়ে সুবহা জাহরা থেকে।

‘ শিমুল পারভীনের ঘর জুড়ে নানা স্বীকৃতির পদক। অসংখ্য স্বীকৃতি আর সম্মাননা পাওয়া এ মানুষটি জীবনের শেষ দিন পর্যন্ত সংস্কৃতিক আঙ্গিনা জুড়ে থাকতে চান, চান মানুষের কল্যাণে নিবেদিত হতে।