শেয়ারবাজারে সব সূচকে পতন

711

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচকে পতন হয়েছে সোমবার। আগের কার্যদিবসের তুলনায় এদিন লেনদেনের পরিমাণ কমেছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের কার্যদিবসের তুলনায় এদিন লেনদেন পরিমাণ বাড়লেও সব ধরনের সূচকে পতন হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯.৯১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫২৩৯.০৬ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১২.৮৪ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ১২.৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৫৫.৪৫ ও ১২০২.৪৮ পয়েন্টে।

ডিএসইতে ৫১৮ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৫২৭ কোটি ৪৪ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৯৬টির, কমেছে ২০৩টির ও অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন ছিল ১৯ কোটি ৮৫ লাখ টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১১১.৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬০৭৪.৫০ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৬.৮৮ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৮২.১৮ পয়েন্ট, সিএসইএক্স ৬৯.১৬ পয়েন্ট ও সিএসআই ৯.৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৮০.২৫, ১৪৪২৭.৬১, ৯৭৩৪.৯৮ ও ১০৬৫.২১ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।