মুশফিক কীর্তিতে ৫২২ রানে ইনিংস ঘোষণা

729

উইকেট কিপার ব্যাটসম্যান হিসাবে টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি গড়ে বিশ্বরেকর্ড গড়লেন মুশফিকুর রহিম। সোমবার মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে মুশফিকের রেকর্ডের দিনে ৭ উইকেটে ৫২২ রান করে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক বাংলাদে। মুশফিক ২১৯ রানে ও মেহেদী হাসান মিরাজ ৬৮ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে মুমিনুল হক ও মুশফিকুর রহিমের জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেট হারিয়ে ৩০৩ রান করে টাইগাররা। টেস্ট ক্যারিয়ারে সপ্তম সেঞ্চুরির পর ১৬১ রানে বিদায় নেন মুমিনুল। তবে পুরোপুরি টেস্ট মেজাজে খেলতে থাকা মুশফিক ষষ্ঠ সেঞ্চুরি করে ১১১ রানে অপরাজিত থাকেন।

সোমবার দ্বিতীয় দিনে দারুণ ব্যাট করেন মুশফিক-রিয়াদ । মুশফিক ৪০৭ বল খেলে ডবল সেঞ্চুরির দেখা পান। তবে মাহমুদউল্লাহ রিয়াদ ৩৬ রানে বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি আরিফুল হক। কাইল জারভিসের বলে চারিকে ব্যক্তিগত ৪ রানে ক্যাচ দেন তিনি। আর দুর্দান্ত ব্যাটিংয়ে বিশ্বের প্রথম উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম।

৪০৭ বলে ১৬টি চার ও একটি ছক্কায় এমন কীর্তি গড়েন তিনি। মুশফিকের আগের ডাবল সেঞ্চুরিটি ছিল ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে বরাবর ২০০ রানের ইনিংস। উইকেটরক্ষক হিসেবে এর আগে মুশফিকসহ একটি করে ডাবল সেঞ্চুরি করেছিলেন ইমতিয়াজ আহমেদ, তাসলিম আরিফ, ব্র্যান্ডন কুরুপ্পু, অ্যান্ডি ফ্লাওয়ার, অ্যাডাম গিলক্রিস্ট, কুমার সাঙ্গাকারা ও মাহেন্দ্র সিং ধোনি। সাজঘরে ফেরার আগে ৪২১ বলে ১৮টি বাউন্ডারি ও একটি ছক্কায় ২১৯ রান করেন মুশি। এছাড়া মিরাজের ৬৮ রানের ইনিংসে ৫টি বাউন্ডারি ও একটি ছক্কা রয়েছে।

সাঙ্গাকারা পরবর্তীতে আরও ডাবল সেঞ্চুরি করলেও তখন তিনি উইকেটরক্ষকের ভূমিকায় ছিলেন না। জিম্বাবুয়ের হয়ে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ৫ উইকেট পেলেন জিম্বাবুইয়ান ফাস্ট বোলার। এর আগে সিলেটে সিরিজের প্রথম টেস্টে বড় ব্যবধানে জিতে দুই ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে রয়েছে সফরকারী জিম্বাবুয়ে।