শেখ হাসিনা-উইদোদো বৈঠক অনুষ্ঠিত

485

সফররত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বাংলোদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পরে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে একটি বাণিজ্য চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়।

বাংলাদেশ-ইন্দোনেশিয়ার মধ্যে বিশেষ বাণিজ্য চুক্তিতে বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও ইন্দোনেশিয়ার পক্ষে দেশটির বাণিজ্যমন্ত্রী ইনগ্রেটিয়াসটো লুকিতা স্বাক্ষর করেন।

বাংলাদেশ-ইন্দোনেশিয়ার দ্বিপাক্ষীক সম্পর্কের বিষয়ে কূটনীতিক আলোচনার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ইন্দোনেশিয়ার পক্ষে পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি স্বাক্ষর করেন।

মৎসখাতে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে মৎস ও প্রাণী সম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ও ইন্দোনেশিয়ার পক্ষে দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি চুক্তিটিতে স্বাক্ষর করেন।

এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এতে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের চেয়ারম্যান মো. খালেদ মাহমুদ ও ইন্দোনেশিয়ার নিউ অ্যান্ড রিনিউঅ্যাবল এনার্জির ভাইস প্রেসিডেন্ট গ্রিনাদজার সোফিয়ান স্বাক্ষর করেন। এছাড়া এনএলজি আমদানি, রফতানি বিষয়ক পূর্ব স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আদান-প্রদান হয় দুই দেশের মাঝে।

এর আগে আজ (রোববার) সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধ ও ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যান উইদোদো। সেখান থেকেই সকাল ৯টা ৪৯ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান তিনি। এ সময় জোকো উইদোদোকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।