শুভ জন্মদিন রত্না দাস

নজরুল সঙ্গীতের জনপ্রিয় শিল্পী রত্না দাসের জন্মদিন আজ। গুনী এ শিল্পীকে 'এখন'-এর পক্ষ থেকে শুভেচ্ছা- 'শুভ জন্মদিন'। এইদিনে রত্না দাস নরসিংদীতে তার মামার বাড়িতে জন্ম নেন।

1945

শিল্পী রত্না দাস দীর্ঘদিন ধরেই নিজেকে নিমগ্ন রেখেছেন গানের সঙ্গে। গানই যেনো তার প্রাণ। এ পর্যন্ত তার ৪টি গানের অ্যালবাম বাজারে এসেছে। এরমধ্যে একটি একক অ্যালবাম আছে। নজরুল সঙ্গীত ছাড়াও তার গান বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছে। গানের সঙ্গে মিউজিক ভিডিও বেরিয়েছে দুটি। দুটোই নজরুল সঙ্গীতের। নজরুল প্রয়ান দিবসে আরও দুটি মিউজিক ভিডিও আনার পরিকল্পনা করছেন তিনি।

Ratna-2একসময় নেদারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ‘প্ল্যান বাংলাদেশে’ কর্মরত এ শিল্পী এখন পুরোপুরি মন দিয়েছেন গানের ভূবনে। গানের সঙ্গে যে দারুণ সখ্যতা গড়ে তুলেছেন, সেটা ছেড়ে আর কিছুতেই যেনো তার মন নেই। নিজে গানের চর্চার পাশাপাশি বিভিন্ন সঙ্গীত একাডেমি ও প্রতিষ্ঠানে নিয়মিত গানের তালিম দেন রত্মা দাস। আর সেই সুবাদে তার শিক্ষার্থী সংখ্যাও নেহাতই কম নয়।

নিজেও গান শিখেছেন ছায়ানট থেকে। আর সেখানে সান্নিধ্য পেয়েছেন দেশবিখ্যাত শিল্পী নীলুফার ইয়াসমিন, মানষ কুমার দাস ও খায়রুল আনাম শাকিলের মতো ব্যক্তিত্বের।

ratna-3এবারের জন্মদিন নিয়ে পরিকল্পনা জানতে চাইলে, রত্মা দাস হেসে উত্তর দিলেন- জন্মদিনে বিশেষ কিছু করা হবে না। তবে সময়টুকু পরিবারের সঙ্গেই কাটবে। এই একটি দিন নিজের সন্তান ও স্বামীর সঙ্গে আনন্দে কাটাতে চাই।

সুরের পথ ধরে অনেক দূর যেতে চান রত্মা দাস। নজরুল সঙ্গীতের শুদ্ধ সুর সবার মাঝে ছড়িয়ে দিতে চান তিনি। তিনি মনে করেন, গান মানুষকে সুন্দর করে, নির্মল আনন্দ দেয়, পরিশুদ্ধও করে। আর সেজন্যই গানের সঙ্গে বাকিটা জীবন সানন্দে কাটানোর পরিকল্পনাই এঁকেছেন এ শিল্পী।

রত্মা দাসে গান শুনুন: