শীতে ঠোঁট ঠিক রাখার কৌশল

1564
মডেল: উল্কা হোসেন

শীতকালে ঠোঁটটা ফাটবেই। একটু ব্যথা, চামড়া ওঠে যাওয়া। শীতের নিত্যদিন এমনটাই হয়। তবে সময়মতো খেয়াল না করলে ঠোঁট ফেটে চামড়া ওঠে রক্তও ঝরতে পারে। ব্যাপারটা কেবল পেইনফুল না, অস্বস্তিকরও। তবে আদরের ঠোঁটকে এই শীতে বাড়তি যত্ন নিতে ভুল করলেই মুশকিল। ঠোঁটের যত্ম খুব একটা ঝক্কি ঝামেলার না। একটু খেয়াল রাখলেই ঠোঁটকে রাখা যাবে কোমল, সুন্দর আর আকর্ষণীয়।

শীতে ঠোঁটের সৌন্দর্য ধরে রাখতে কয়েকটি কৌশল মেনে চললেই হবে। ঠোঁট যেনো ঝলকে উঠবে, চমকে দিবে সবাইকে।

ঠোঁটের আদ্রতা ধরে রাখতে জিভটা বারবার ওদিকেই চলে যায়। তবে এতে তাৎক্ষণিক ঠোঁট ভিজে ওঠলেও মূলত আরও বেশি শুকিয়ে যায়। এর থেকে রক্ষার উপায়-লিপজেল বা লিপবাম ব্যবহার করা। তবে হাত মুখ ধোয়ার সময় কিংবা যখন দাত ব্রাশ করবেন, তখন যেনো কোনোভাবেই ঠোঁটে লেগে চামড়া ওঠে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। নরম ঠোঁটে আঁচড় লেগে গেলে শীতের সময় সেটা বেশ ভোগাবে।

যারা ম্যাট লিপস্টিক ব্যবহার করেন, তারা শীতকালটায় ঠোঁটকে এটা থেকে দূরে রাখুন। শীতের জন্য গ্লোসি লিপস্টিকই বেস্ট। এতে করে ঠোঁট চকচক যেমন করবে, তেমনি আদ্র করে রাখবে।

বাইরের লিপজেল ব্যবহারে যাদের আপত্তি, তারা ঘরে বসেই তৈরি করে নিতে পারেন লিপ প্যাক। এজন্য বড় ধরণের কোনো ঝামেলা পোহাতে হবে না। কিছু গোলাপের পাপড়ি বেটে নিয়ে সেটার সঙ্গে মধু মিশিয়ে নিলেই হয়ে যাবে ঘরে তৈরি লিপ প্যাক। আর ব্যবহারের নিয়ম হচ্ছে- আলতো করে ঠোঁটের ওপর ভালোমতো মেখে নেবেন। যখন এটা শুকিয়ে যাবে, তখন ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ঘরে তৈরি এ লিপ প্যাকে ডাবল উপকারিতা। এর মধ্যে থাকা মধু ঠোঁটের পুষ্টি জোগাবে আর গোলাপের পাপড়ি ঠোঁট দুটো গোলাপী রঙে রাঙিয়ে তুলবে।

তবে শীতে খাবার দাবারের বিষয়ে সচেতন হওয়া উচিত। বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতের বাজার থাকে সবুজ সবজীতে পরিপূর্ণ। এ সময় এসব সবজী যতো বেশি খাওয়া যায়, ততোই ত্বক আর দেহেরে জন্য মঙ্গলজনক। ভিটামিন সি-যুক্ত ফলমূল ত্ব ও ঠোঁটের সুরক্ষায় কাজ করবে। তবে শীতের সকালে ঘি দিয়ে ভর্তার সঙ্গে ভাপ ওড়া গরম ভাত খেতে পারেন অনায়াসে। ঠোঁটের জন্য বেশ উপকারী।

একটা বিষয় বিশেষভাবে খেয়াল রাখা উচিত, সেটা হচ্ছে- শীতের রাতে ঘুমোতে যাওয়ার আগে হাত মুখ ধোয়ার পাশাপাশি ঠোঁটকে ভালোমতো পরিস্কার করে নিতে পারলে খুবই ভালো। এরপরই ঠোঁটে পেট্রোলিয়াম জেলি মেখে নিশ্চিন্তে ঘুমাতে পারেন। সকালে ঠোঁট থাকবে সকালের মতোই সজীব। এরপরেও যদি ঠোঁটে সমস্যার দেখা পান, তাহলে কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে একদমই যেনো ভুল না হয়।

একটু যত্ম আর খেয়াল রাখলেই শীতকালে ঠোঁটই হয়ে উঠতে পারে আকর্ষণের প্রধান অঙ্গ।