শিল্পীদের নিজস্ব জার্নি থাকে – রফি হক

1235

আমি শিল্পী মুর্তজা বশীর স্যারের একটা ইন্টারভিউ পড়লাম । বিডিনিউজ২৪ডটকমে ।সাক্ষাৎকারটি ছাপা হয়েছে এই শিরোনামে : “হুমায়ূন আহমেদের কোনো বই পড়েননি মুর্তজা বশীর”।

কোনো এক রাজু আলাউদ্দিন সাক্ষাৎকারটি নিয়েছেন । আমি রাজু আলাউদ্দিন নামের কাউকে চিনি । একজন শিল্পীর ইন্টারভিউ কী করে নিতে হয়, এই রাজু নামের লোকটি জানেন না । যেমন একটি উদাহরণ দিই, রাজু সাহেব প্রশ্ন করেছেন শিল্পীকে : ‘আপনি তো ফিগারেটিভ পেইন্টার ছিলেন, কবে থেকে বিমূর্ত চিত্রকলা শুরু করলেন,,,’

‘ফিগারেটিভ পেইন্টার’ (!) আবার কী কথা ? এই টার্ম কোথায় পেলেন ? এটা কোন স্কুলিং? ‘ পেইন্টার ছিলেন আবার কি ? ‘বিমূর্ত চিত্রকলা শুরু করলেন’ এটা আবার কী কথা ? কেমন বাক্য? হায় ঈশ্বর ।

আমি অবাক হলাম । ন্যুনতম লেখাপড়া নেই লোকটার ? ছি: ছি; ছি….
বাক্য ভুল, শব্দ ভুল, পুরো প্রশ্নটিই একজন মূর্খের চেয়েও মূর্খের ! ছি: ছি: ছি:…। কে এই রাজু আলাউদ্দিন ? কী করেন তিনি ?

চিত্রকলা নিয়ে অনেকেই লিখেন । আমি খুব লক্ষ্য করি– আঁশ দেখে শাঁসের কথা লেখেন এরা । খুব একটা ভাব নিয়ে লিখেন । অনুরোধ করি, আপনারা পড়ালেখা করে লিখুন । আর্টকে জানুন । প্রচুর প্রর্দশনী আর আর্ট মিউজিয়াম দেখুন । দেখাটা ও পড়াটা জিজ্ঞাসা, কৌতুহল আর আগ্রহের জায়গা থেকে করুন ।

সাক্ষাৎকারটা শিরোনাম ‘হুমায়ূন আহমেদের কোনো বই পড়েননি মুর্তজা বশীর”। এই শিরোনামে খুব জ্বলো ক্লীশে থার্ড ক্লাস মানসিকতার বহি:প্রকাশ ঘটেছে । এমন সব সাক্ষাৎকার আগে সিনে পত্রিকায় দেখতাম । যেমন– ‘গভীর রাতে ববিতার ঘরে কে ?’ পুরো খবর পড়ার পরে জানা হতো যে, ববিতার ঘরে গভীর রাতে একটি বিড়াল ঢুকেছিল । …. একজন অত বড়ো শিলপী, লেখক, কবি, গবেষককে নিয়ে এমন তামাশা করা যায় ? আমি কার লেখা পড়ি না পড়ি এটা আমার ব্যক্তিগত । ওই মাপের শিল্পী সাক্ষাৎকারের হেডিং এটা হতেই পারে না । তার মানে ইনটেনশনাটা বাজে । আর মুর্তজা বশীরকে হুময়ুন পড়তে হবে কেনো ?

লেখকের নাম উল্লেখ করলাম না । শুনেছি এই আমলে অমুক লেখক খুব নাম করছে । তার এতো এতো নাম যে তার অহংকারও আকাশচুম্বি । আমি একবার আমেরিকা যাওয়ার পথে ওই লেখকের একটি মোটা বই এয়ারপোর্ট থেকে কিনেছিলাম । এক দুই পৃষ্ঠা পড়ে আর এগুতে পারি নি । অখাদ্য । ওই বই লাউঞ্জের চেয়ারে ফেলেই ফ্লাইট ধরেছিলাম । ধরুন বর্তমানের ওই নাম করা লেখকের বই আমাকে পড়তে হবে কেন ? না পড়লে তা হেড লাইন হবে কেনো ?

আমি ল্যুভ মিউজিয়ামে গিয়ে রেনেসাঁস পিরিয়ডের পেইন্টিং দেখিই নাই । আমি ইম্প্রেশনিস্টদের কাজ দেখেছি । পিকাসো মাতিস মিরো বেশি করে দেখেছি । পম্পিদো, পিকাসো, সালভাদর মিউজিয়াম আমার কাছে ল্যুভ থেকেও বেশি প্রিয় । এটা কি আন্যায় ? এটা আমার নিজস্ব জার্নি । শিল্পীদের অনেক নিজস্ব জার্নি থাকে । সেই জার্নিটি ধরে তাঁকে সন্মানের সঙ্গে প্রশ্ন করতে হয় । তাতে তাদের ব্যক্তিত্ব, দর্শন, স্বপ্নটা জানা হয় ।

লেখক: চিত্রশিল্পী