মাশরাফি, সাকিবই জাতীয় দলের কোচ!

571

জানুয়ারিতে অনুষ্ঠেয় ত্রিদেশীয় ও শ্রীলঙ্কা সিরিজের জন্য বাংলাদেশের কোচ নিয়োগ দেয়া হচ্ছে না সেকথা আগেই বলেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এমতাবস্থায় আসন্ন এই দুই সিরিজে দল কীভাবে চলবে সে বিষয়ে বিপিএল শেষে মাশরাফি, সাকিব, মুশফিকের সঙ্গে আলোচনায় বসেছিল বিসিবি।

আলোচনা শেষে টাইগারদের এই তিন সিনিয়র ক্রিকেটার পাপনকে জানিয়েছিলেন হেড কোচ না হলেও সমস্যা হবে না। স্থানীয়দের কোচিং স্টাফ নিয়েই তারা কাজ চালিয়ে নিতে পারবেন।

সোমবার বিকেলে ধানমন্ডির বেক্সিমকো অফিসে তড়িঘড়ি করে ছুটে এলেন মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। বাংলাদেশ দলের দুই অধিনায়কের সঙ্গে ঘণ্টা দুই বৈঠক করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান আর তিন পরিচালক মাহবুব আনাম, ইসমাইল হায়দার মল্লিক ও শেখ সোহেল।

২০১৭ সালে ব্যস্ত এক বছর কাটিয়েছে বাংলাদেশ ক্রিকেট। এ বছরও বাংলাদেশের ব্যস্ততা। সামনে আবারও বড় চ্যালেঞ্জ। বিদেশের মাটিতে সামর্থ্যের কঠিন পরীক্ষা। বিসিবি সভাপতি নাজমুল বললেন, সাকিব-মাশরাফির সঙ্গে এই বৈঠক নতুন বছর নিজেদের কর্মপরিকল্পনা ঠিক করতেই, ‘নতুন বছরের প্রথম দিন। গুরুত্বপূর্ণ একটি বছর আমরা শুরু করতে যাচ্ছি। দেশে যেমন খেলা, দেশের বাইরেও আমাদের অনেক খেলা। বছরের প্রথম দিনেই ওদের সঙ্গে একটু আলাপ সেরে নিয়েছি। আসন্ন সিরিজ নিয়ে ওদের কৌশল কী, প্রস্তুতি কেমন হচ্ছে, আরও কী কী হতে পারে—এসব নিয়েই আলোচনা করলাম।’

পাপন বলেন, ‘এই সিরিজে বাইরে থেকে কোনো কোচ আসছে না। এই সিরিজটাই শুধু। পরের সিরিজের আগে অবশ্যই কোচ নিয়ে আসতে পারলে নিয়ে আসব। এবার কোচ হচ্ছেন সাকিব ও মাশরাফি। সিনিয়র ক্রিকেটারদের ওপর ছেড়ে দেওয়া হচ্ছে। ওরা বেশ আত্মবিশ্বাসী যে এই সিরিজ নিজেরাই সামলাতে পারবে। এবার তাই ক্রিকেটাররাই কোচ। এছাড়া সাপোর্ট স্টাফ যারা আছে, তারা তো থাকবেই।’

টাইগারদের সদ্য বিদায়ী হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে শ্রীলঙ্কা জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন। আর নতুন কোচ হতে ঢাকায় এসে সাক্ষাতকার দিয়ে যাওয়া ক্যারিবীয় ফিল সিমন্স দায়িত্ব নিয়েছেন আফগানিস্তানের।