শিক্ষামন্ত্রীর আশ্বাস প্রত্যাখ্যান শিক্ষকদের

অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা

1179

স্বীকৃতিপ্রাপ্ত সব নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর এমপিওভুক্তির ব্যবস্থা নিতে অর্থমন্ত্রীর সম্মতি পাওয়া গেছে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আমরণ অনশনরত শিক্ষক-কর্মচারীদের অনশন ভাঙাতে মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে যান মন্ত্রী। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনও তার সঙ্গে ছিলেন। বক্তব্যে এক পর্যায়ে অনশনরত শিক্ষকদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানান তিনি। কিন্তু অনশনে থাকা শিক্ষকরা তা প্রত্যাখ্যান করেন।

এসময় অনশনরতরা নির্দিষ্ট দিন দেয়ার দাবি জানান। তারা ‘কবে’ ‘কবে’ বলে চিত্কার করতে থাকে। এমপিওভুক্তির সুনির্দিষ্ট তারিখের দাবিতে আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায়।

টানা সপ্তম দিনের মতো গতকাল সোমবারও আন্দোলন কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে বছরের প্রথম দিনেও আন্দোলন অব্যাহত ছিল। আমরণ অনশন কর্মসূচির দ্বিতীয় দিনে গতকাল শিক্ষক-কর্মচারীদের মধ্যে কেউ কেউ শারীরিক ও মানসিকভাবে দুর্বল হয়ে পড়েছেন। শিক্ষকরা বলেন, অনশন চলাকালে মৃত্যুর খবর শোনার আগেই প্রধানমন্ত্রী স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেবেন।
সরকারের পক্ষ থেকে এমপিওভুক্তির কোনো ঘোষণা বা আশ্বাস না পাওয়ায় ক্ষোভে ফুঁসছেন শিক্ষকরা। তারা বলেছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা প্রেসক্লাবের সামনেই অবস্থান করবেন।
শিক্ষক নেতৃবৃন্দ বলেন, গত ৩০ ডিসেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষায় ভালো ফলাফলের কৃতিত্বের দাবিদার হলেও আমরা শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত থেকে শিক্ষার্থীদের সঙ্গে সেই ফলাফলের আনন্দে অংশীদার হতে পারিনি। তাছাড়া পহেলা জানুয়ারি বই উত্সবেও অংশগ্রহণ করতে পারিনি। এটা আমাদের জন্য কষ্টের।