‘শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো’

1213
ডিসি

দেশের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করার জন্য জাতীয় শিক্ষানীতি ২০১০-এর আলোকে শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো প্রণয়নের বিষয়টি সরকারের পরিকল্পনায় আছে। তবে ইতোমধ্যেই সরকার এ লক্ষ্যে আর্থিক সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন ধরণের সুযোগ-সুবিধা প্রদান করছে। বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে সরকার দলীয় সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন জানান।

বৃহস্পতিবার ছিল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ৭৪তম জন্মদিন। প্রশ্নোত্তরে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ শুরুতেই শিক্ষামন্ত্রীকে সংসদের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা জানান। জবাবে শিক্ষামন্ত্রী সবার কাছে দোয়া কামনা করেন।

প্রশ্নোত্তরে মন্ত্রী জানান, মেধাবীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করার জন্য দেশ বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনে বিশেষ নজর দেয়া হয়েছে। ইতোমধ্যে গাজীপুরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ’ নামে একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষে আইন মহান জাতীয় সংসদে পাশ হয়েছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা বর্তমানে শতকরা একশো ভাগ বেতন পাচ্ছেন। বেসরকারি কলেজ ও স্কুলের শিক্ষকদের ন্যায় মাদ্রাসা শিক্ষকদের বেতন স্কেল ও মর্যাদা সমতাকরণ করা হয়েছে।