রেডিও আম্বারের সঙ্গে যুক্ত হলেন বাংলা গানের ৩ কিংবদন্তি

1144

এখন রিপোর্ট।।

দেশের প্রথম বিশেষায়িত এফএম স্টেশন রেডিও আম্বারের সঙ্গে যুক্ত হয়েছেন বাংলা গানের তিন কিংবদন্তি শিল্পী। এরা হলেন- সৈয়দ আবদুল হাদি, রফিকুল আলম ও আবিদা সুলতানা। প্রতিষ্ঠানটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন তারা।

রোববার রেডিও আম্বারের অফিসে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এ তিন সঙ্গীত ব্যক্তিত্বের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন রেডিও আম্বারের সিইও আমিনুল হাকিম, পরিচালক (মার্কেটিং) মো. আক্তারুজ্জামান ও পরিচালক (অনুষ্ঠান) নওশীন নাহরিন মৌ।

রেডিও আম্বার শুধুমাত্র বাংলা সংস্কৃতি, বাংলা চিরায়ত সঙ্গীত ও ধ্রুপদ বাংলা গানের সংমিশ্রণে অনুষ্ঠান সম্প্রচার করে যাচ্ছে।

অনুষ্ঠান পরিচালক জানান, এটি হবে দেশের প্রথম বিশেষায়িত রেডিও। প্রচলিত ধারার বাইরে গিয়ে ভিন্ন ধারার গান পরিবেশিত হবে এতে। বাণিজ্যিক ও প্রতিযোগিতার এই সময়ে নিজস্ব সংস্কৃতি ধারণ করার আপাত এই কঠিন কাজটি করার মানসে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

এ বিষয়ে পরিচালক (অনুষ্ঠান) নওশীন বলেন, ‘চল্লিশোর্ধ শ্রোতাদের রুচি বিবেচনা করে আমরা অনুষ্ঠানগুলো সাজিয়েছি। সবসময় কেবল বাংলা গানই পরিবেশন করবো আমরা। এক্ষেত্রে ৬০ দশক থেকে ৯০ দশকের হারিয়ে যাওয়া জনপ্রিয় গানগুলোকে বেশি প্রাধান্য দেয়া হবে। পাশাপাশি এ প্রজন্মের শ্রোতাদেরকেও শেকড়ের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার সর্বাত্মক প্রচেষ্টা থাকবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের সঙ্গে যুক্ত হওয়া উপদেষ্টারা বাংলাদেশের সঙ্গীত জগতে কিংবদন্তি। আমাদের মিউজিক লাইব্রেরি সমৃদ্ধি করতে তাদের সহযোগিতা থাকবে। কেমন গান শোনালে সহজে শ্রোতাদের কাছে যাওয়া যায়, সে বিষয়েও পরামর্শ দেবেন তারা।’

জানা যায়, ১ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে রেডিও আম্বার। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

পরীক্ষামূলক সম্প্রচারে থাকা রেডিও আম্বারে প্রতিদিন ৪টি শো হচ্ছে। এগুলো হচ্ছে- ব্রেকফাস্ট উইথ নওশীন, ওল্ড স্কুল, আম্বার নাইট ও রাত প্রহরী। এছাড়াও প্রতি সপ্তাহে দু’দিন ‘মোর মিউজিক’ নামে একটি অনুষ্ঠান পরিবেশিত হয়। রেডিওটি শোনা যাবে ১০২.৪ এফএমে।