রাতে ব্রাজিলের বিপক্ষে মাঠে নামছে মেসিহীন আর্জেন্টিনা

1040

আজ (মঙ্গলবার) রাতে সৌদি আরবের জেদ্দায় মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা। এই ম্যাচে ব্রাজিলের অধিনায়ক ও তারকা ফুটবলার নেইমার থাকলেও আর্জেন্টিনা মাঠে নামবে লিওনেল মেসিকে ছাড়াই। মেসির মতো তারকা না থাকাটা ফুটবলের জন্যই বড় দুঃখের বলে মনে করছেন ব্রাজিলের অধিনায়ক নেইমার।

আর ব্রাজিল-আর্জেন্টিনা যখন মুখোমুখি হয়, সেটা তখন আর প্রীতি ম্যাচ থাকে না! হয়ে যায় মর্যদার লড়াই। বিশ্ব ফুটবলের দুই দেশের খেলাটি সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ সময় আজ রাত ১২টায় শুরু হবে। এমন ম্যাচে আর্জেন্টিনা দলে লিওনেল মেসি খেলছেন না বলে হতাশা প্রকাশ করেন ব্রাজিল অধিনায়ক নেইমার!

গত রাশিয়া বিশ্বকাপের পরই আর্জেন্টিনা দল থেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্রামে গেছেন লিওনেল মেসি। তারপরও প্রতিপক্ষ ব্রাজিল বলেই মেসি খেলবেন এমনটা আশায় ছিলেন নেইমার। সেই আশা পূরণ হচ্ছে না হওয়াতে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড বেশ হতাশ। তিনি বলেন, “এটা ফুটবলের জন্য দুঃখজনক। দীর্ঘ সময় ধরে মেসির পুরোটাই দেখতে চাই আমরা। মেসি যত বেশি খেলবে, ফুটবলপ্রেমীদের জন্য তত ভালো।”

সেইমারের এই কথায় বোঝাই যাচ্ছে, শুধু বন্ধু কিংবা সাবেক ক্লাব-সতীর্থ বলেই নয়, তিনি একজন ফুটবলপ্রেমী হিসেবেও মেসিতে মুগ্ধ। জাতীয় দলের জার্সি গায়ে তুললে সেই মুগ্ধতা কমেনি নেইমারের।

আর্জেন্টিনা দলের বিশ্বকাপে ব্যর্থতা, সে কারণে কোচ হোর্হে সাম্পাওলির বরখাস্ত হওয়া এবং মেসির বিশ্রাম-সবকিছু মিলিয়ে আর্জেন্টিনা একটা পালাবদলের মধ্য দিয়ে যাচ্ছে। অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনির অধীনে বিশ্বকাপের পর এ নিয়ে তিনটি ম্যাচ খেলেছে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। গুয়াতেমালা ও ইরাকের বিপক্ষে জিতলেও ড্র করেছে কলম্বিয়ার সঙ্গে। তিন ম্যাচে ১৩ জনের অভিষেক হয়েছে আর্জেন্টিনা দলে, অভিষেকের অপেক্ষায় আছেন আরও দুজন।

মেসি ছাড়াও আর্জেন্টিনাকে যথেষ্ট শক্তিশালী মনে করেন নেইমার। তিনি বলেন, “আমি আমার সতীর্থদের সঙ্গে কথা বলেছি। আমি তাদের বলেছি যে ম্যাচটা গুরুত্বপূর্ণ হবে। কারণ আমাদের প্রতিপক্ষ আর্জেন্টিনা। দারুণ সব খেলোয়াড় নিয়ে তারা অসাধারণ এক জাতীয় দল। এইসব দুর্দান্ত খেলোয়াড়ের মুখোমুখি হতে পেরে আমরা খুশি। এটা ফুটবলকে আরও সুন্দর করে তোলে।”