রাজশাহীর মেয়র লিটন

1252

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ৮৭ হাজার ৯০২ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। জাতীয় নির্বাচনের আগে অনুষ্ঠিত এই সিটি নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীককে বেছে নিলেন নগরবাসী।

রাজশাহীতে এবার নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বড় ভোটের ব্যবধানে বিএনপির প্রার্থীকে পরাজিত করেছে। বেসরকারি ফলাফলে বিজয়ী মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নৌকা প্রতীকে পেয়েছেন এক লাখ ৬৬ হাজার ৩৯৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি মনোনিত মোসাদ্দেক হোসেন বুলবুল পেয়েছেন ৭৮ হাজার ৪৯২ ভোট ভোট। রাজশাহীর ১৩৮টি কেন্দ্রের বেসরকারি তথ্যমতে এ ফলাফল পাওয়া গেছে।

এদিকে লিটনের জয়ের খবর সন্ধ্যা থেকেই জানান দিচ্ছিলো। ভোট গনণার শুরু থেকেই কেন্দ্র থেকে আসা ভোটের তথ্যে এগিয়ে থাকায় উদ্বেলিত হয়ে উঠে আওয়ামী লীগ ও লিটন সমর্থকরা। রাতে বেসরকারিভাবে লিটনকে বিজয়ী ঘোষণা করা হলে নগরজুড়ে আনন্দের বন্যা বয়ে যায়। পাড়া-মহল্লা থেকে খন্ড খন্ড আনন্দ মিছিল বের করা হয়। এবার দ্বিতীয়বারের মতো নগর পিতা হলেন এএইচএম খায়রুজ্জামান লিটন।

খায়রুজ্জামান লিটন বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান সংগঠক ও জাতীয় নেতা এএইচএম কামারুজ্জামানের পুত্র। তিনি ২০০৮ সালে রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে মহাজোট সমর্থিত নাগরিক কমিটির মেয়র প্রার্থী হয়ে প্রথমবার জয়লাভ করেন। ২০১৩ সাল পর্যন্ত তিনি অধিষ্টিত ছিলেন। তাকে রাজশাহীর অন্যতম সফল মেয়র বলা হয়। রাজশাহী উন্নয়নের রূপকার এএইচএম খায়রুজ্জামান লিটন প্রথমবার নির্বাচিত হয়েই বদলে দেন রাজশাহী নগরীর চিত্রপট। পরিচ্ছন্নতায় সেরা নগরের খ্যাতি পায় রাজশাহী মহানগর।