রাজনীতিতে এসেও ক্রিকেট ভোলেননি দুর্জয়

1305
নাইমুর রহমান দুর্জয়

ব্রিটিশ লর্ডস অ্যান্ড কমন্স ক্রিকেট দলের বিপক্ষে বাংলাদেশ সংসদ সদস্য দল ৮ উইকেটে পরাজিত হয়েছে। গত শুক্রবার ব্যাংক অব ইংল্যান্ড স্পোর্টস ক্লাব মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হয়। অবশ্য এর আগের মোকাবেলাতে বাংলাদেশ সংসদই জিতেছিল। কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ নামে একটি সংগঠন এই প্রীতি ম্যাচের আয়োজক।

বাংলাদেশ সংসদ সদস্য দলের নেতৃত্বে ছিলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বিসিবির পরিচালক নাঈমুর রহমান দুর্জয়। রাজনীতিতে ঢুকেও প্রাণের খেলাটা যে ভুলে যাননি; সেটাই যেন প্রমান করলেন তিনি। ব্যাট হাতে ৮৮ রানের ইনিংস খেলেছেন তিনি।

১১টি বাউন্ডারির সঙ্গে তার ব্যাট থেকে ছক্কাও এসেছে দুটি। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ করেছেন লন্ডনপ্রবাসী বাংলাদেশি মেহবুব আলম। বাংলাদেশ থেকে যাওয়া দলটিতে দুই-একজন ছাড়া প্রায় সবাই ছিলেন সংসদ সদস্য। কিন্তু ব্রিটিশ লর্ডস অ্যান্ড কমন্স ক্রিকেট দলে নাকি সংসদ সদস্য ছিলেন মাত্র তিন জন! বাকিদের বেশির ভাগ তাদের অফিসের কর্মকর্তা-কর্মচারী, তিনজন পেশাদার ক্রিকেটারও খেলিয়েছে দলটি।

সেটার প্রতিফলন পড়ল ২০ ওভারের ম্যাচের ফলাফলেও। বাংলাদেশের সংসদ সদস্যদের ৩ উইকেটে করা ১৬৭ রানের জবাবে দুই উইকেট হারিয়েই জয় পেয়ে যায় ব্রিটিশ লর্ডস অ্যান্ড কমন্স ক্রিকেট দল।