বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের পাশে আলী হোসেন

1257

ওদের কেউই কথা বলতে পারে না। শুনতেও পায় না পৃথিবীর সুন্দর কোনো শব্দ। কেবল ফ্যাল ফ্যাল তাকিয়ে থাকে। তাদের ভাব আদান প্রদানের একমাত্র মাধ্যম ইশারা। ইশারায় তারা হাসে, ইশারায় মেতে উঠে আনন্দে। পৃথিবীর বড় এক আনন্দ থেকে তারা বঞ্ছিত। বাক ও শ্রবণ প্রতিবন্ধী বলে ওদের বন্ধু ওরাই। কেউই খুব একটা মিশতে চায় না। সামাজিক আয়োজনগুলোতেও অংশগ্রহণ থাকে কম।

এবার এ ধরণের একঝাঁক প্রতিবন্ধী শিশুদের পাশে দাঁড়িয়েছেন অটিজম ফাউন্ডেশন সিলেটের চেয়ারপারসন এবং যুদ্ধাপরাধী ও জঙ্গীবাদ নির্মূল মঞ্চের সভাপতি আলী হোসেন। প্রতিবন্ধীদের নিয়ে তিনি মেতে উঠেছেন অন্যরকম এক আনন্দ আয়োজনে। তাদের মাঝে খাবার ও বই বিতরণ করেছেন। কাটিয়েছেন দীর্ঘ সময়।

ali-2২৫ ফেব্রুয়ারি বিকেলে সিলেট নগরীর শেখ ঘাটে সরকারি বাক- শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ে আলী হোসেন এ আয়োজন করেন। প্রতিবন্ধীদের প্রিয় মানুষ আলী হোসেন নিয়মিত বিভিন্ন স্থানে প্রতিবন্ধীদের পাশে গিয়ে দাঁড়ান। সে ধারাবাহিকতায় এ আয়োজনটি অনুষ্ঠিত হয়েছে বলে জানান তিনি।

বিকেলে যখন আলী হোসেন বিদ্যালয়ের মাঠে যান, তখন প্রতিবন্ধীরা তাকে দেখে ছুটে আসে। কেউ জড়িয়ে ধরে, কেউ মেতে উঠে তাকে ঘিরে। এ প্রসঙ্গে আলী বলেন, ‘এ অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না। আমরা কথা বলতে পারি, শুনতেই পাই। কিন্তু তারা সেগুলো পারে না। তাদের ইচ্ছে আছে, তবুও তারা অক্ষম। আমি তাই তাদের পাশে গিয়ে সবসময় দাঁড়াই। তাদের ভাষা, ভাব বোঝার চেষ্টা করি। বুকে নিয়ে আদর করি, বড় মানুষ হওয়ার অনুপ্রেরণা দেই। ‘

তিনি আরও বলেন, ‘তাদের জীবন যাপনের দৃশ্য দেখলে আত্মা কেঁদে উঠে। একঝাঁক ফুলের মতো সুন্দর শিশু, অথচ তারা কথা বলতে পারে না। এ বাস্তবতা মেনে নেয়া কঠিণ। তাই আমি সবসময় তাদের পাশে তাদেরকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে উৎসাহ দিয়ে যাচ্ছি। যাদের তাদের মধ্যে কোনো হীনম্মন্যতা ও সংশয় কখনোই ঢুকতে না পারে।’

জানা যায়, বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. আব্দুস গোলাপের নির্দেশনায় আলী প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে যাচ্ছেন। সিলেট বাক- শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ে তিনি খাবার ও বই বিতরণ করেন। বইগুলোর মধ্যে ছিলো, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই।

আলী হোসেনের এ আয়োজনে উপস্থিত ছিলেন শেখ রাসেল স্মৃতি সংসদের সভাপতি ও অটিজম ফাউন্ডেশনের সদস্য এম মালেক আহমদ ,দিনার আহমদ, রানা আহমদ,সুমন আহমদ,হৃদয় আহমদ,ফারজানা আক্তার তাহেরা, জসিম আহমদ,রুহেল আহমদ,সজীব আহমদ,তানিম আহমদ প্রমুখ।