বরখাস্ত দুঙ্গা, ব্রাজিলের নতুন কোচ টিটে

1087

স্পোর্টর্স ডেস্ক।।

কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার পর এ যেন একপ্রকার অনুমিতই ছিল। অবশেষে ব্রাজিলকে শতবর্ষী কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে নিতে ব্যর্থ হওয়ায় কার্লোস কায়েতানো দুঙ্গাকে কোচের পদ থেকে বরখাস্ত করলো ব্রাজিল ফুটবল ফেডারেশন। তার পরিবর্তে ব্রাজিলের নতুন কোচ হিসেবে দায়িত্ব নিচ্ছেন করিন্থিয়াসের ৫৫ বছর বয়েসী কোচ এবং ম্যানেজার অ্যাডিনর লিওনার্দো বাচ্চি টিটে।

যতই দ্বিতীয় সারির দল হোক, বিশেষ কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার কথা কল্পনাও করেনি ব্রাজিল সমর্থকরা। অথচ ব্রাজিলভক্তদের হৃদয় ভেঙে দিয়ে বিশ্বকাপের সফলতম দল আজ প্রতিযোগিতার বাইরে। আর বরাবরের মতোই যে কোনো প্রতিযোগিতায় ‘সেলেসাও’দের ব্যর্থতা মানেই কোচ বরখাস্ত হওয়া। আর এই নিয়মের ব্যত্যয় না ঘটিয়ে স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন।

২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে হারার পরেই কোচ লুইস ফিলিপ স্কলারির স্থলাভিষিক্ত হন দুঙ্গা। কিন্তু প্রথম মেয়াদেই তিনি ২০১৫ এর কোপা আমেরিকাতে তিনি ব্যর্থ। হয়তো এবারই দ্বিতীয় সুযোগ পেয়েছিলেন দুঙ্গা। কিন্তু এবার গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর তাঁকে বরখাস্ত করতে দেরি করেনি দেশটির ফুটবল ফেডারেশন।

অবশ্য ব্রাজিলের ১৯৯৪ বিশ্বকাপজয়ী দলের অধিনায়কের কাছে নিজের দলের কোচ পদ থেকে বরখাস্তের ঘটনা নতুন কিছু নয়। এর আগেও ২০০৬-২০১০ সাল পর্যন্ত ব্রাজিল দলের কোচ হিসেবে ছিলেন দুঙ্গা। সে সময় ব্রাজিলকে ফিফা কনফেডারেশনস কাপ জেতালেও ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয়ায় বরখাস্ত হতে হয়েছিল তাঁকে।

তবে এবারে পেরুর কাছে বিতর্কিত গোলে হেরে কোপা আমেরিকা থেকে বিদায় নিলেও দুঙ্গা হতাশায় ভেঙে পড়েননি। তাঁকে বরখাস্তের দাবিতে ফুটবল ফেডারেশনের ভেতরে সোরগোলের মধ্যে নিজেই জানিয়ে দিয়েছিলেন, আপাতত পদত্যাগের কোনো ইচ্ছাই তাঁর নেই। বরং স্বদেশের ফুটবলপাগল মানুষকে একটু ধৈর্য ধরার আহ্বান জানিয়েছিলেন ব্রাজিলের কোচ।

ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিজ্ঞা ছিল তাঁর কণ্ঠে। ‘চাকরি হারানোর শঙ্কা কি করছেন?’ সাংবাদিকদের এমন প্রশ্নে ব্রাজিলের ১৯৯৪ বিশ্বকাপজয়ী দলের অধিনায়কের সপ্রতিভ উত্তর, ‘আমি শুধু মৃত্যুকে ভয় পাই। এ ধরনের (বরখাস্ত হওয়া) বিষয়কে ভয় পাই না। (ফুটবল ফেডারেশনের) প্রেসিডেন্ট জানেন আমরা কি করছি, কতটা পরিশ্রম করছি। আমরাও জানি, কতটা চাপ নিয়ে, কতখানি সমালোচনা সহ্য করে আমাদের কাজ করতে হয়। ব্রাজিল জাতীয় দলকে নিয়ে কাজ করার সময় সাফল্য না পেলে প্রচুর সমালোচনা সহ্য করার জন্য প্রস্তুত থাকতে হবে আপনাকে। তবে ভেতরে ভেতরে আমরা জানি আমরা কতটা কাজ করে যাচ্ছি।’ কিন্তু শেষপর্যন্ত তাকে বরখাস্তই করলো ব্রাজিল।

ব্রাজিলের ফুডবল কর্তৃপক্ষের বরাত দিয়ে ইএসপিএন জানিয়েছে, দুঙ্গার পরিবর্তে নতুন কোচ টিটে কয়েকদিনের ভেতরেই দলের দায়িত্ব গ্রহণ করবেন। টিটে বর্তমানে করিন্থিয়াসের ম্যানেজার এবং কোচের দায়িত্বে আছেন। চেলসিকে হারিয়ে করিন্থিয়াসকে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতাতে কার্যকরী ভূমিকা পালন করেন তিনি। এছাড়া জুভেন্টাস-পালমেইরাসের মতো ক্লাবেরও কোচ ছিলেন তিনি। এখন দুঙ্গার এই ‘হট সিটে’ বসে টিটে কতখানি সফল হন সেটাই দেখার বিষয়।

এখন/এসএস